জেলা পর্যায়ে প্রথম কুমেক হাসপাতালে প্লাজমা থেরাপি শুরু

এমদাদুল হক সোহাগ
দেশেরে প্রথম কোন জেলা পর্যায়ের হাসপাতাল হিসেবে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্লাজমা বা রক্তরস থেরাপি কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

কুমিল্লা-৬ ( আদর্শ সদর, সিটি কর্পোরেশন ও সেনানিবাস এলাকা) আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহারের উদ্যোগ ও ঐকান্তিক প্রচেষ্টায় ওই প্লাজমা থেরাপির মেশিন স্থাপন ও কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার প্রধান অতিথি হিসেবে এমপি বাহার তাঁর নগরীর মুন্সেফ বাড়ি কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এসময় অনলাইনে যুক্ত ছিলেন, কুমিল্লার জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর, জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, কুমিল্লা মেডিকেল কলেজের পরিচালক ডা. মজিবুর রহমান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. আব্দুল বাকী আনিছ, আদর্শ সদর উপজেলার চেয়ারম্যান অ্যাড. মো: আমিনুল ইসলাম টুটুল প্রমুখ।

উদ্বোধনী পর্বে সদ্য করোনা জয়ী কুমিল্লা আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল প্লাজমা প্রদান করেন।

জানা যায়, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি এমপি বাহারের উদ্যোগে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং কুমিল্লা সিটি কর্পোরেশনের অর্থায়নে প্রায় ৫০ লক্ষ টাকা ব্যায়ে এই মেশিনটি স্থাপন করা হয়েছে। এই মেশিনটি করোনা ভাইরাস ছাড়াও ডেঙ্গু সহ বিভিন্ন রোগের চিকিৎসায় রক্তের বিভিন্ন উপাদান সরাসরি আলাদা করা যাবে।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিব রাহমান বলেন, জেলা পর্যায়ে বাংলাদেশের কোথাও প্লাজমা থেরাপি মেশিন নেই। একমাত্র কুমিল্লাতেই প্রথম এই মেশিন স্থাপন করা হয়েছে। কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের উদ্যোগে কুমিল্লাবাসী প্লাজমা থেরাপির সুযোগ পেয়েছে। প্লাজমা থেরাপি মেশিনের মাধ্যমে রক্ত থেকে সরাসরি প্লাজমা আলাদা করা যায়। তিনি আরো বলেন, এমপি বাহারের ব্যক্তিগত উদ্যোগে মেডিকেল কলেজের জন্য ১০টি হাই ফ্লো অক্সিজেন মনিটর ও আরো তিনটি হাই ফ্লো নেজাল কেনোলা অর্ডার করা হয়েছে। কিছুদিনের মধ্যেই আমরা সেগুলো পেয়ে যাবো।
উন্নত প্রযুক্তির এই যন্ত্রগুলো পেলে করোনা চিকিৎসায় আরো একধাপ এগিয়ে যাবে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল।

Post Under