ভার্চুয়াল কোর্ট বন্ধ ও নিয়মিত কোর্ট চালুর দাবিতে আইনজীবীদের মানববন্ধন

এমদাদুল হক সোহাগ:
ভার্চুয়াল কোর্ট বাতিল করে নিয়মিত কোর্ট চালুর দাবিতে কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে মানববন্ধ করেছেন কুমিল্লা আইনজীবী সমিতির সদস্যরা। মানববন্ধন কর্মসূচি শেষে জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে ওই দাবিতে আলোচনা সভাও অনুষ্ঠিত হয়। গতকাল রোববার সাড়ে দশটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত জেলা ও দায়রা জজ আদালতের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সাধারণ আইনজীবীদের পক্ষে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আবুল হাসেম খান, সাবেক সাধারণ সম্পাদক ইউসুফ আলী, সাবেক সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান প্রমুখ।
দুদকের সাবেক পিপি ও কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক ট্রেজারার জাহাঙ্গীর আলম ভূইয়ার সভাপতিত্বে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, করোনা মহামারির কারনে নিয়মিত কোর্ট বন্ধ করে ভার্চুয়াল কোর্ট চালু করার কারনে জেলা আইনজীবী সমিতির অগনিত আইনজীবী অসহায় হয়ে পড়েছেন। লজ্জায় তারা আর্থিক সঙ্কটের কথা বলতে পারছেন না। তাদের বাসা ভাড়া সহ আনুসঙ্গিক খরচ বহন করে তিন বেলা খাবার খাওয়াও কষ্টকর হয়ে পড়েছে। অনেক আইনজীবী বাসা ছেড়ে গ্রামের বাড়িতে চলে যাচ্ছেন। অনেক আইনজীবীই দৈনিক আয় করা টাকা দিয়ে সংসার চালাতেন। দীর্ঘ চার মাস নিয়মিত কোর্ট বন্ধ থাকায় তারা আর্থিক সংকটের কারনে অসহায় হয়ে পড়েছেন।
মানববন্ধনে সভাপতির বক্তব্যে জাহাঙ্গীর আলম ভূইয়া বলেন, অবিলম্বে ভার্চুয়ার কোর্ট বন্ধ করে নিয়মিত কোর্ট চালু করে আইনজীবীদের বেঁচে থাকার ব্যবস্থা করতে হবে। সারা বাংলাদেশের আইনজীবীদের আর্থিক প্রণোদনা দিতে হবে। দীর্ঘ চার মাস নিয়মিত কোর্ট বন্ধ থাকায় সাধারণ ও নিম্ন আয়ের আইনজীবীরা অসহায় হয়ে পড়েছে। সামাজিক লোকলজ্জায় তা প্রকাশ করতে পারছেননা। দ্রুত এই ভার্চুয়াল কোর্ট বন্ধ করে নিয়মিত কোর্ট চালু সহ আর্থিক প্রণোদনা নিশ্চিত করতে তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধান বিচারপতি কুমিল্লার কৃতি সন্তান সৈয়দ মাহমুদ হোসেনের দৃষ্টি আকর্ষণ করেন।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, মো: নুরুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সাবেক কার্যকরী সদস্য জালাল উদ্দিন সাজু, ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আশিকুর রহমান ভূইয়া জুয়েল, নবিন্দু বিকাশ সর্বাধিকারী দোলন, সুবীর নন্দি বাবু, জিয়াউল হাসান চৌধুরী সোহাগ প্রমুখ।

এদিকে একই দাবিতে আগামি বুধবার দুপুরে কুমিল্লা নগরীর পূবালী চত্বরে মানববন্ধন করার ঘোষণা দেওয়া হয়েছে। আইনজীবী সমাজ কুমিল্লার ব্যানারে ওই মানববন্ধন অনুষ্ঠিত হবে।

Post Under