করোনায় কুমিল্লার কৃতি সন্তান সিনিয়র সচিব মোহসীন চৌধুরীর মৃত্যু

গ্রেটার কুমিল্লা:

কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রতিরক্ষা সচিব কুমিল্লার কৃুত সন্তান আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী মারা গেছেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন ছিলেন তিনি। সোমবার সকাল সাড়ে ৯টায় সেখানেই তার মৃত্যু হয়। জনপ্রশাসন সচিব শেষ ইউসুফ হারুন বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রতিরক্ষা সচিবর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ার পর মাসখানেক আগে সিএমএইচে ভর্তি হন মোহসীন চৌধুরী। এরপর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। সেখানে তাকে প্লাজমা থেরাপিও দেয়া হয়। কিন্তু তাতেও কাজ হয়নি। তিনি হাসপাতালে থাকা অবস্থায় গত ১৪ জুন জ্যেষ্ঠ সচিবের মর্যাদা পান।
মোহসীন চৌধুরীর জন্ম ১৯৬৩ সালের ১ জানুয়ারি, কুমিল্লার চৌদ্দগ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞানে বিএসসি (সম্মান) ও এমএসসি করেন। পরে ঢাকার নর্দার্ন বিশ্ববিদ্যালয় থেকে গভর্নেন্স স্টাডিজে এমএ ডিগ্রি নেন তিনি।
১৯৮৫ সালে তিনি বিসিএস করে সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়েও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। চলতি বছরের ৮ জানুয়ারিপ্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দেয়ার আগে মোহসীন চৌধুরী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে ছিলেন। তাঁর মৃত্যুতে শোক নমেে এসেছে কুমিল্লাবাসীর মাঝে। সামাজিক যোযোগ মাধ্যম ফেইসবুকেও বিভিন্নি শ্রেণি পেশার মানুষ শোক প্রকাশ করছেন।

Post Under