কাউন্সিলরদের দ্বারে দ্বারে কুসিকের সিইও ড. সফিকুল ইসলাম

এমদাদুল হক সোহাগ:
কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের নাগরিকসেবার মান, পরিধি, সমস্যা-সম্ভাবনা সম্পর্কে ধারণা পেতে প্রতিটি ওয়ার্ড কাউন্সলিরের কার্যালয়ে গিয়ে উপস্থিত হয়েছেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা উপসচিব ড. সফিকুল ইসলাম। বুধবার বিকালে ৯নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় পরিদর্শনের মাধ্যমে ২৭টি ওয়ার্ড সম্পন্ন করেছেন তিনি। তাছাড়া, কুসিকের সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলরদের কার্যালয়গুলোতেও গিয়েছেন তিনি।

কুমিল্লা সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার পর প্রধান নির্বাহী কর্মকর্তা এভাবে সকল ওয়ার্ড পরিদর্শনের নজির নেই বলে জানিয়েছেন জনপ্রতিনিধি ও সচেতন নাগরিক সমাজ। কাউন্সিলর কার্যালয় পরিদর্শনের সময় প্রতিটি ওয়ার্ডের বিভিন্ন এলাকার সমস্যাগুলো চিহ্নিত এবং এই সমস্যা সমাধানে সিটি কর্পোরেশন কি উদ্যোগ গ্রহণ করতে পারে সে বিষয়ে জনপ্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকদের মতামত গ্রহণ করে নিজস্ব ফাইলে নোট করছেন ড. সফিকুল ইসলাম। তাছাড়া, ওয়ার্ডের গুরুত্বপূর্ণ স্থাপনা বা সম্ভাবনা সম্পর্কেও ধারনা নিয়েছেন।

বুধবার বিকালে বাগিচাগাঁও জেলা পরিষদ মার্কেটের দ্বিতীয় তলায় ৯নং ওয়ার্ড কাউন্সিলর ও কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র জমির উদ্দিন খান জম্পীর কার্যালয়ে আসলে শুরুতেই প্রধান নির্বাহী কর্মকর্তাকে ফুলেল শুভেচ্ছায় অভিনন্দন জানান প্যানেল মেয়র ও ওয়ার্ড সচিব আরিফ খান। এসময় প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ার্ডে জলাবদ্ধতার সমস্যা সম্পর্কে জানতে চান এবং বৃষ্টির পানি অপসারনের ড্রেনেজ ব্যবস্থা ও গতিপথ সম্পর্কে ধারণা গ্রহণ করেন। ওয়ার্ডের কোন কোন এলাকায় সচরাচর জলাবদ্ধতা সৃষ্টি হয় এবং তা থেকে পরিত্রানের উপায় সম্পর্কে কাউন্সিলরের কাছ থেকে ধারণা নেন। তাছাড়া ওয়ার্ডের ডাস্টবিনের সংখ্যা ও আবর্জনা ব্যস্থাপনা সম্পর্কে খোঁজখবর নেন। ওয়ার্ডের অসহায় গরীব মানুষের সংখ্যা সহ নাগরিক সেবার মান সম্পর্কে জানতে চান।

এসময় উপস্থিত ছিলেন, ফায়ার সার্ভিস রোডের বাসিন্দা কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাপ্তাহিক অভিবাদন পত্রিকার সম্পাদক আবুল হাসানাত বাবুল, ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবদুল ওয়াদুদ, দৈনিক শিরোনামের প্রধান প্রতিবেদক মোতাহের হোসেন মাহবুব, দৈনিক আমাদের কুমিল্লার ব্যবস্থাপনা সম্পাদক শাহজাদা এমরান, অনলাইন নিউজ পের্টাল গ্রেটার কুমিল্লার সম্পাদক ও দৈনিক প্রথম আলোর বৃহত্তর কুমিল্লা অঞ্চলের সাবেক আলোকচিত্রী মো: এমদাদুল হক সোহগ প্রমুখ। কুমিল্লা নগরীকে ঢেলে সাজানোর জন্য কি পদক্ষেপ নেওয়া যেতে পারে সে বিষয়েও উপস্থিত সকলের কাছে জানতে চান কুসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা।

দৈনিক আমাদের কুমিল্লার ব্যবস্থাপনা সম্পাদক শাহজাদা এমরান নগরীর যানজট নিরসনে এবং শাসনগাছা বাস টার্মিনালের অব্যবস্থাপনা দূর করতে সিটি কর্পোরেশনের হস্তক্ষেপ কামনা করেন। তাছাড়া, সম্প্রতি কুমিল্লা নগরীর জন্য বরাদ্ধ হওয়া দেড় হাজার কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড নিয়ে রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল, সাংস্কৃতিক সংগঠন সহ সাধারণ নাগরিকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করার আহবান জনান।


সাপ্তাহিক অভিবাদন পত্রিকার সম্পাদক আবুল হাসানাত বাবুল আবুল হাসানাত বাবুল ওয়ার্ডের বিভিন্ন বিষয়সহ পুরাতন গোমতীকে কেন্দ্র করে যে প্রকল্প গ্রহণ করা হয়েছে তা যেন বাস্তবায়িত হয় সেজন্য জোর দাবি জানান। এমদাদুল হক সোহাগ জানান, অতীতে কখনো শাসনগাছা বাস টার্মিনালের যাত্রীবাহী বাস অন্তত দিনের বেলায় রেলগেট পার হয়ে পুলিশ লাইন এলাকায় আসতো না। গত কয়েকমাস যাবত শাসনগাছা টামিনালের বাস দিনের বেলায় রেলওভারপাস দিয়ে নগরীতে প্রবেশ করে যানজট ও বিশৃঙ্খলা সৃষ্টি করছে। বাসগুলো অনেক সময় পুলিশ লাইন মোড় হয়ে কিছু ওভারপাসের উপর দিয়ে আবার কিছু ইস্টার্ন প্লাজার সামনে দিয়ে পুনরায় টার্মিনালে প্রবেশ করছে। এতে করে জনভোগান্তি সৃষ্টি হচ্ছে। এ বিষয়ে সিটি কর্পোরেশনের দৃষ্টি আকর্ষণ সহ যথাযত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান তিনি।

প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম সকল সমস্যার কথা শোনে ফাইলে নোট নেন এবং সমাধানে কাজ করার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, সুন্দর ও আধুনিক কুমিল্লা গড়তে নগরবাসী সহ সকলের সহযোগিতা প্রয়োজন।

 

Post Under