কুমিল্লায় গরুর নাম মেসি, হামজা, বাঘা, ব্ল্যাক ডায়মন্ড

এমদাদুল হক সোহাগ
কুমিল্লার শহরতলীর শাসনগাছা এলাকার সফল খামারী মো: আসলাম সুলতান। ২০০৩ সালে তিনি সুলতান এগ্রো নামে একটি খামার প্রতিষ্ঠা করেন। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাকে। আদর্শ সদর উপজেলার শাসনগাছা বুড়িচং রোডে উত্তর পাড়ায় একটি এবং আড়াইওড়ায় আরেকটি খামার প্রতিষ্ঠা করেছেন। তার দুই খামারে বর্তমানে ৩১টি গরু রয়েছে। শাসনগাছার খামারে নিউজিল্যান্ড, নেপাল, ইন্দোনেশিয়া, ইন্ডিয়ার সংকর জাতের ১২টি গরু রয়েছে। সেই গরুগুলোর রয়েছে আবার ভিন্ন ভিন্ন নাম। তার মধ্যে কুমিল্লার হামজা, গোল্ডভার, মেসি, রকি, বাঘা, ব্ল্যাক ডায়মন্ড, কম্বল অন্যতম। সবগুলো গরুর বয়স চার বছর থেকে বেশি এবং কোরবানির জন্য যথাযথ। কুমিল্লার হামজা নামের বিশাল দেহী গরুটির ওজন ১৩শত কেজিরও বেশি। যার দাম চাওয়া হচ্ছে ১১ লাখ টাকা। আরেকটি গরুর নামকরন করা হয় ফুটবল তারকার লিওনেল মেসির নামানুসারে মেসি। মেসির ওজন ১১ শত কেজি, দাম চাওয়া হচ্ছে সাত লাখ টাকা। আড়াইওড়া ফার্মের গরুর সর্বনিম্ন দাম ৭০ হাজার থেকে তিন লাখের মধ্যে।
সুলতান এগ্রোর বেশিরভাগ গরুই অনলাইনে বা খামারে এসে কিনে নিয়ে যান ক্রেতারা। দীর্ঘ ১৯ বছরে তৈরি হয়েছে বিশেষ পরিচিত ক্রেতা।
উদ্যোক্তা আসলাম সুলতান জানান, তার খামারের গরুগুলোকে খড়ের সাথে গমের ভূসি, ধানের কূড়া ও ঘাস খাওয়ানো হয়। তাছাড়া, চনাবুট, গমের খোসা, মটর, ধান, ভূট্টা, মুসরীর সমন্বয়ে মেশিনের মাধ্যমে পাউডার তৈরি করে খড়ের সাথে খাওয়ানো হয়। দেশের উত্তরবঙ্গ থেকে এসব গরু সংগ্রহ করে লালন পালন ও স্বাস্থ্য সম্মত উপায়ে মোটাতাজাকরণ করা হয়।

Post Under