কুমিল্লায় র‌্যাব-১১অভিযানে পাসপোর্ট দালাল চক্রের সাত সক্রিয় সদস্য গ্রেফতার

বিপুল পরিমাণ পাসপোর্ট, পাসপোর্ট সংক্রান্ত নথিপত্র ও নগদ অর্থ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক:
র‌্যাব-১১, সিপিসি-২ এর অভিযানে মঙ্গলবার দুপুরে কুমিল্লা জেলার কোতয়ালি থানাধীন নোয়াপাড়া ও শাসনগাছা এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে পাসপোর্ট দালাল চক্রের সাতজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেন।
গ্রেফতারকৃত আসামীরা হল কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থানার দক্ষিণ তেতাভ‚মি গ্রামের মোঃ কানু মিয়ার ছেলে মোঃ জসিম উদ্দিন (২৫), কুমিল্লা জেলার কোতয়ালি থানার নোয়াপাড়া গ্রামের জিন্নাহ এর ছেলে নিয়াজ মোর্শেদ পল্লভ (২৩), কুমিল্লা জেলার কোতয়ালি থানার মনোহরপুর (রাজেশ্বরী কালিবাড়ি) গ্রামের সতীশ চন্দ্র এর ছেলে রতন চন্দ্র (৩৮), কুমিল্লা জেলার কোতয়ালি থানার শাসনগাছা (ওয়াপদা রোড) গ্রামের আবুল কাশেম এর ছেলে মোঃ গোলাম সারোয়ার (৩৬), কুমিল্লা জেলার তিতাস থানার বাতাকান্দি গ্রামের মৃত আব্দুস সামাদ এর ছেলে শাহাবুদ্দিন (৫০), কুমিল্লা জেলার দেবিদ্বার থানার বইশেরকোট গ্রামের মোঃ নুরুল ইসলামের ছেলে মোঃ মনিরুল ইসলাম (৩০) ও কুমিল্লা জেলার কোতয়ালি থানার অলিপুর উত্তর পাড়া গ্রামের মৃত কাজী আব্দুল খালেক এর ছেলে কাজী আবু আল ফেরদৌস (৫৫)।

এসময়ে গ্রেফতারকৃত আসামীদের দখল থেকে মোট ১০৩ (একশত তিন) টি পাসপোর্ট, নগদ ৩,৭৭,৮০০/- (তিন লক্ষ সাতাত্তর হাজার আটশত) টাকা, পাসপোর্টের ব্যক্তিগত ডেলিভারী স্লীপ ও নকল সীলমোহর উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে গ্রেফতারকৃত আসামীরা সকলেই পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করে এবং তারা দীর্ঘদিন যাবৎ পাসপোর্ট তৈরী করে দেওয়ার নাম করে ভুক্তভোগী লোকজনের নিকট থেকে সরকার নির্ধারিত রেট এর অধিক বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল বলে স্বীকার করে। তাদের কাছে টাকা জমা দিলে তারা নকল সীলমোহর ব্যবহার করে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করে সকল কার্যক্রম সম্পন্ন করে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করে সরবরাহ করে আসছিল।
উরোক্ত বিষয়ে গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে কুমিল্লা জেলার কোতয়ালি থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। পাসপোর্ট দালাল নির্মূলে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবেও জানান র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার কোম্পানী অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব।

 

Post Under