কে ছিলেন গোলাম সারোয়ার সাঈদী যাকে লক্ষ মানুষ অশ্রুসিক্ত নয়নে শেষ বিদায় জানান

 

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

কে ছিলেন আল্লামা গোলাম সারোয়ার সাঈদী যাকে লক্ষ লক্ষ মানুষ ভালবাসায় সিক্ত করে অশ্রুসিক্ত নয়নে শেষ বিদায় জানান। দীর্ঘ ১৬ দিন হাসপাতালে নীবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন থেকে অবশেষে চলেন গেলেন সুপরিচিত ধর্মীয় বক্তা ইসলামিক স্কলার অধ্যক্ষ গোলাম সারোয়ার সাঈদী (৫৪)।

গত শনিবার (২১ নভেম্বর)  ভোর ৪টা ১৫ মিনিটে তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো হাসপাতাল) ইন্তেকাল করেন।

জানা গেছে, গোলাম সরওয়ার সাঈদী ছিলেন একজন পীরজাদা। ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্থিত আড়াইবাড়ী দরবার শরীফের প্রয়াত পীর সাহেব আল্লামা গোলাম হাক্কানীর (রহ.) এর সুযোগ্য সন্তান তিনি।

এছাড়া আড়াইবাড়ী দরবার শরীফের প্রতিষ্ঠাতা আল্লামা হযরত মাওলানা আবু সাঈদ আসগর আহমাদ আল-কাদেরী (রহ.) এর নাতি তিনি।

গোলাম সরোয়ার সাঈদীর প্রপিতামহ ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার নারুই গ্রামের হযরত মাওলানা মুকসুদ আলী (রহ.)। তিনি দেশবরেণ্য আলেম ছিলেন।

গোলাম সরোয়ার সাঈদীর দাদা উপমহাদেশের প্রখ্যাত আলেমেদ্বীন আল্লামা আবু সাঈদ আসগর আহমাদ আল-কাদেরী ১৯৩৭ সালে কসবা উপজেলার পৌর শহরের আড়াইবাড়ীতে আলিয়া মাদরাসা ও একটি সমৃদ্ধ পাঠাগার প্রতিষ্ঠা করেন।

পরবর্তীতে তার ছেলে আল্লামা গোলাম হাক্কানী দরবার ও মাদরাসার হাল ধরেন।  তারপর গোলাম সারোয়ার সাঈদী ২০০৪ সালে মাদরাসাকে কামিল মানে উন্নীত করেন।

গোলাম সারোয়ার সাঈদী গড়ে তোলেন আড়াইবাড়ী ইসলামিয়া ছায়েদীয়া এতিমখানা, লিল্লাহ বোর্ডিং, আড়াইবাড়ী হাক্কানীয়া হাফেজী মাদরাসা, আড়াইবাড়ী সাইয়েদা সুরাইয়া নূরানী মাদরাসা, ইসলামী বুক ক্লাব।
বর্তমানে ইবতেদায়ী, জুনিয়র, দাখিল, আলিম ও ফাযিল কেন্দ্র স্থাপিত হয়েছে সেখানে।

প্রতিষ্ঠার শুরু থেকেই মাদরাসাটি এলাকায় শিক্ষা বিস্তার, অনৈসলামিক কার্যকলাপ রোধসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশ নিচ্ছে।

দায়িত্ব নিয়ে মাদরাসার পাঠাগারকে মূল্যবান ও দুষ্প্রাপ্য অনেক গুরুত্বপূর্ণ বইয়ে সমৃদ্ধ করেন আল্লামা গোলাম সারোয়ার সাঈদী।

তিনি দেশ-বিদেশে বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে অংশ গ্রহণের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা শিক্ষার্থীদের মাঝে বিলিয়ে দেন।

আল্লামা গোলাম হাক্কানীর তৃতীয় ছেলে আল্লামা গোলাম সারোয়ার সাঈদী। তার পাঁচ ছেলে ও চার কন্যার মধ্যে সাঈদীই সবচেয়ে বেশি পরিচিত। অন্যরা ব্যবসা ও চাকরিতে নিজেদের ক্যারিয়ার গড়ে তুললেও গোলাম সারোয়ার সাঈদী পারিবারিক প্রতিষ্ঠানের দায়িত্ব পালন করে গেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে  পড়াশোনা করা আল্লামা গোলাম সারোয়ার সাঈদী বিগত কয়েক বছরে ইউটিউব চ্যানেলে ইসলাম বিষয়ক নানা বিষয়ে বয়ান করতেন।  এসব বয়ান  তাকে বিশেষ পরিচিতি এনে দিয়েছে। বিশেষ করে ছাত্র-যুবকদের নিকট তিনি অত্যন্ত প্রিয় ছিলেন।

তার মৃত্যুতে ছাত্র-যুবক, আলেম ওলামা, রাজনীতিক, মুক্তিযোদ্ধা,  ব্যবসায়ী, সাংবাদিক, সুধিজন, ভক্ত মুরিদানসহ সকলেই আপনজন হারানোর বেদনা  অনুভব করেছেন। সবাই মনে করেন সত্যিকার অর্থে একজন অভিভাবক হারিয়েছেন।

Post Under