চান্দিনায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

গ্রেটার কুমিল্লা:
কুমিল্লার চান্দিনা উপজেলা প্রশাসনের আয়োজনে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধান ও সহযোগিতায় আজ ২৭ আগস্ট রোজ বৃহস্পতিবার বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’’ শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সেমিনারে বৈদেশিক কর্মসংস্থানে ও রেমিটেন্স আহরণে কুমিল্লা জেলার গুরুত্ব এবং প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণে সরকারের বিভিন্ন সেবা কার্যক্রমের উপর বিস্তারিত আলোচনা করেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক জনাব দেবব্রত ঘোষ। তিনি দক্ষতা উন্নয়নে কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভূমিকা নিয়ে বিশদ বক্তব্য উপস্থাপন করেন ।

প্রশ্নোত্তর পর্বে অভিবাসন বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এ সেমিনারে অংশগ্রহণ করে তাদের মূল্যবান মতামত প্রদান করেন।

অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক প্রদত্ত পিএসসি এবং জেএসসি ক্যাটাগরীতে চান্দিনা উপজেলার ১৬ জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষা বৃত্তির চেক বিতরণ করেন প্রধান অতিথি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মোঃ আলী আশরাফ, মাননীয় সংসদ সদস্য, কুমিল্লা-৭ ও সভাপতি, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চান্দিনা উপজেলা পরিষদের চেয়ারম্যান তপন বকসী এবং কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ। উপজেলা নির্বাহী অফিসার  বিভীষণ কান্তি দাশ সভাপতির বক্তব্য প্রদান করেন । তিনি দেশের জাতীয় অর্থনীতিতে এ খাতের গুরুত্বের কথা তুলে ধরেন এবং বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় স্বচ্ছতা ও শৃঙ্খলা আনয়নে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠান শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক প্রদত্ত পিএসসি এবং জেএসসি ক্যাটাগরীতে চান্দিনা উপজেলার ১৬ জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে ২,৩৭,০০০ টাকার শিক্ষা বৃত্তির চেক বিতরণ করেন প্রধান অতিথি জনাব অধ্যাপক মোঃ আলী আশরাফ, মাননীয় সংসদ সদস্য, কুমিল্লা-৭ ও সভাপতি, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পিএসসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ১৪,০০০ টাকার এবং জেএসসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ২০,৫০০ টাকার চেক প্রদান করা হয়।

Post Under