নিউইয়র্কে রাস্তায় ঘুমাচ্ছেন অভিবাসীরা

দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীদের অভয়ারণ্য ছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। বছরের পর বছর ধরে নতুন আগমনকে স্বাগত জানিয়ে আসছিল এই শহর।

কিন্তু ধীরে ধীরে নতুন অভিবাসীর সংখ্যা সীমিত করার চেষ্টা করছেন শহরের মেয়র এরিক অ্যাডামস। শহরটিতে চলতি সপ্তাহে রাস্তায় ঘুমাচ্ছেন কয়েক ডজন অভিবাসী। সোমবার অ্যাডামস জানিয়েছেন, নিউইয়র্ক শহরে আর কোনো জায়গা নেই। এটি এখন পরিপূর্ণ।

গত মাসেও মার্কিন-মেক্সিকান সীমান্তে অভিবাসীদের হস্তান্তর করা হবে বলে জানিয়েছিলেন অ্যাডামস। বলেছিলেন, অভিবাসীরা নিউইয়র্কে আশ্রয় পাবে তার ‘কোনো গ্যারান্টি’ নেই। তাদের অন্য একটি শহর ‘দয়া করে বিবেচনা করা উচিত।’
অন্য শহরে যেতে উৎসাহিত করে অ্যাডামসের দেওয়া মন্তব্যে ক্ষোভের জন্ম হয়। তার বিরুদ্ধে শহরের আশ্রয় আইন লঙ্ঘন ও নিউইয়র্কের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ উঠে।

আশ্রয়প্রার্থীদের বেশিরভাগই পশ্চিম আফ্রিকা থেকে আগত। সহিংসতা ও দারিদ্র্য থেকে বাঁচতে বিপজ্জনক যাত্রা পার করে নিউইয়র্কে এসেছিলেন অনেকে।

নিউইয়র্কের রুজভেল্ট হোটেলের বাইরে অপেক্ষমাণ মেক্সিকান সীমান্ত পেরিয়ে আসা আবদুল্লাহি ডায়ালো (২৫)। তিনি জানান, যুক্তরাষ্ট্রে আসতে তিনি প্রথমে তার জন্মভূমি মৌরিতানিয়া থেকে তুরস্কে যান। আগে এরপর নিকারাগুয়া থেকে দুই সপ্তাহ ভ্রমণের পর তিনি যুক্তরাষ্ট্রে পৌঁছান।

অস্থায়ী বাসস্থান খুঁজছেন সেনেগাল থেকে আসা অনেকে। কেউ কেউ জানিয়েছেন তারা ৫ দিন ধরে তারা দোকানের সামনে কার্ডবোর্ডে শুয়ে অপেক্ষা করছেন।

নিউইয়র্কে আসা আরেক অভিবাসী বলেন, ‘এখানে আসার জন্য আমরা অনেক দেশ অতিক্রম করেছি। অনেক কষ্ট পেয়েছি। আমরা এখানে এসেছি কারণ আমরা এই দেশকে বিশ্বাস করি। আমরা যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করি।’

গত বছরের এপ্রিল থেকে ৯৩ হাজারেরও বেশি অভিবাসী নিউইয়র্কে আসেন। তদর বেশিরভাগই মধ্য ও দক্ষিণ আমেরিকা থেকে আগত।

Post Under