বিভাগের শ্রেষ্ঠ ইউনিয়নের সম্মাননা পেল কসবা পশ্চিম ইউনয়ন

এমদাদুল হক সোহাগ:
পরিবার পরিকল্পনা বিভাগে সার্বিক অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার পশ্চিম ইউনিয়ন পরিষদকে চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদের স্বীকৃতি প্রদান করা হয়েছে। বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে এপ্রিল ২০২০ থেকে মার্চ ২০২১ এই এক বছরের কর্মকান্ডের উপর ভিত্তি করে এই পুরস্কার ঘোষণা করেছে চট্টগ্রাম বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়।

সূত্রে জানা যায়, কসবা পশ্চিম ইউনিয়নে একটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র (ইউনিয়ন হাসপাতাল) স্থাপনের জন্য ইউপি চেয়ারম্যান মো: ছায়েদুর রহমান মানিক মিয়া ৩৩ শতাংশ জমি দান করেছেন। তাছাড়া, এই ইউনিয়নে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতার হার, পরিবার পরিকল্পনার স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পদ্ধতি গ্রহীতার সংখ্যা, গর্ভবতী মায়েদের সেবা, প্রসবকালীন সেবা ও প্রসব সেবা, প্রসব পরবর্তী সেবা, শিশু স্বাস্থ্য সেবা, কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সেবায় ব্রাহ্মণবাড়িয়া জেলার মধ্যে সেরা স্থানে রয়েছে। বিশেষ করে ইউনিয়ন হাসপাতাল স্থাপিত হলে ওই ইউনিয়নের মা ও শিশূ স্বাস্থ্য সহ স্বাস্থ্য সেবার মান বৈপলবিক পরিবর্তন হবে বলেও মনে করছেন পরিবার পরিকল্পনার চট্টগ্রাম বিভাগী কার্যালয়।

গত ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এডভোকেট আনিসুল হক এমপি আনুষ্ঠানিকভাবে চেয়ারম্যান ছায়েদুর রহমান মানিকের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান মো: ছায়েদুর রহমান মানিক বলেন, আইনমন্ত্রীর অনুপ্রেরণায় তিনি হাসপাতালের জন্য জমি দিয়েছেন। এমন ভালো কাজে নিজেকে শরিক রাখতে পেরে তিনি খুশি।

Post Under