যথাযোগ্য মর্যাদায় সিসিএন বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক:

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে  সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কুমিল্লার কোটবাড়িতে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান এর সঞ্চালনায় প্রবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ, জাতীয় সঙ্গীত ও সকল ভাষা শহিদদের স্মরণে নিরবতা পালনের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়।

আলোচনা সভায় শিক্ষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন,,

সিএসই বিভাগের প্রভাষক আফতাব উদ্দিন আলিফ, গণিত বিভাগের প্রভাষক এস এম অলিউল্লাহ, ইইই বিভাগের প্রভাষক মো: সায়াম, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক আব্দুল জলিল, আইন বিভাগের প্রভাষক কামরুন নাহার এবং ইংরেজি বিভাগের প্রভাষক নুরুল আমিন।

আলোচনা সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন লিবারেল আর্ট অনুষদের ডিন ড.  আলী হোসেন চোধুরী, ও রেজিস্ট্রার অধ্যাপক ড . মো: মিজানুর রহমান এবং সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড. মো: আলাউদ্দিন।

আইন বিভাগের প্রভাষক নাজমুল হাসান মজুমদারের দোয়া পরিচালনার মাধ্যমে আলোচনা সভা শেষ হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিপার্টমেন্ট প্রধান, শিক্ষকগণ অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, বাংলা ভাষার চর্চাকে আরো শাণিত করতে হবে, বাংলা ভাষার ব্যবহার, শব্দ চয়নে আমাদের আরো সচেতন হতে হবে। বাংলা ভাষার গৌরব ছড়িয়ে দিতে হবে নতুন প্রজন্মের কাছে। বাংলা ভাষার জন্য আত্মত্যাগের ইতিহাস জানতে হবে জানাতে হবে। গভীরে গিয়ে বিশ্লেষন করতে হবে, তাহলে বাংলা ভাষার মর্মবাণী অনুধাবন করা যাবে।

এদিকে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় ও সিসিএন শিক্ষা পরিবার থেকে কুমিল্লা টাউনহল মাঠ সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ড. তারিকুল ইসলাম চৌধুরী সহ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সহ অন্যান্য কর্মকর্তাগণ।

Post Under