কুমিল্লায় অনলাইন পশুর হাট অ্যাপের উদ্বোধন

এমদাদুল হক সোহাগ:
করোনা সংক্রমন রোধে কুমিল্লায় অনলাইন পশুর হাট অ্যাপস উদ্বোধন করা হয়েছে। এই অ্যাপসটির ব্যবহার করে মানুষ ঘরে বসে কোরবানীর পশু ক্রয়-বিক্রয় করতে পারবে।

গতকাল শুক্রবার কুমিল্লা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: আবুল ফজল মীরের সঞ্চালনায় ওই অ্যাপসের উদ্বোধন করেন আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এসময় জুম অ্যাপের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী, আইসিটি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ মো: নুরুল ইসলামসহ জেলা পর্যা‌য়ের বিভিন্ন দপ্তর, জনপ্র‌তি‌নি‌ধি ও বি‌ভিন্ন পর্যা‌য়ের উ‌দ্যোক্তাবৃন্দ।

জানা যায়, জেলা প্রা‌ণি সম্পদ বিভা‌গের সহ‌যো‌গিতায় ক‌রোনাকালীন কোরবানীর পশু ক্রয়-‌বিক্রয় সহজতর কর‌তে কু‌মিল্লা জেলাপ্রশাসন এ উদ্ভাবনী উ‌দ্যোগ‌টি বাস্তবায়ন কর‌ছে।

কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, অনলাইন পশুর হাট সত্যিই একটি ব্যতিক্রম ও যুগান্তকারী উদ্যোগ। এই অ্যাপের মাধ্যমে শতভাগ কোরবানীর পশু বিক্রি না হলেও ২০ থেকে ৩০% পশু কেনাবেচা হবে। কুমিল্লা জেলা পুলিশ বরাবরই কোরবানীর পশুর হাটের নিরাপত্তা বজায় রাখার জন্য কাজ করে। এবছরও আমরা চেষ্টা করে যাবো। অনলাইনে কেনাবেঁচায় যে সকল প্রতিবন্ধকতা দেখা দিবে সেগুলো নিরসনে আমরা কাজ করবো।

উদ্বোধনী অনুষ্ঠানে এমপি বাহার বলেন, কুমিল্লায় রমজানের ঈদের আগে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল। ঈদের পরেই করোনায় আক্রান্ত রোগী তরতর করে বেড়ে যায়। তিনি বলেন, করোনা মোকাবেলায় দেশে
জেলা পর্যায়ে প্রথম কুমিল্লাতেই করোনা টেস্টের ব্যবস্থা সহ আইসিইউ বেড সহ করোনা হাসপাতাল স্থাপিত হয়েছে। জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে অনলাইন পশুর হাট নতুন পদক্ষেপ। বাংলাদেশের সমাজ ব্যবস্থায় দুটি ঈদকে প্রাধান্য দেয়া হয়। কোরবানীর পশুর হাট থেকে করোনা সংক্রমনের যে ঝুঁকি ছিলো তা অনলাইন পশুর হাট চালুর মাধ্যমে অনেকটাই কমে যাবে বলে আমি বিশ্বাস করি।

সবশেষ আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক অনলাইন পশুর হাট অ্যাপের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

Post Under