কুমিল্লায় নিষিদ্ধ পলিথিন কারখানায় র‌্যাবের অভিযান, পাঁচ লক্ষ টাকা জরিমানা

কুমিল্লা আদর্শ সদর উপজেলার বড় আলমপুর এলাকায় নিষিদ্ধ পলিথিন উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাত করনের দায়ে ‘মেসার্স মিয়ামী প্লাষ্টিক’ নামক প্রতিষ্ঠানে র‌্যাবের অভিযান পরিচালিত হয়। এসময় ভ্রাম্যমান আদালতে মাধ্যমে প্রতিষ্ঠানটিকে পাঁচ লক্ষ টাকা জরিমানা করা হয়।

জানা যায়, র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে ৩০ আগস্ট দুপুরে কুমিল্লা জেলার কোতয়ালি থানাধীন বড় আলমপুর এলাকায় “মেসার্স মিয়ামী প্লাষ্টিক” নামক একটি কারখানাতে অভিযান পরিচালনা করে।

উক্ত কারখানাতে নিয়মের ব্যাত্যয় ঘটিয়ে অননুমোদিত ও অবৈধভাবে নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাত করার দায়ে উক্ত প্রতিষ্ঠানের মালিক মোঃ শাহজাহান মিয়া (৪০), পিতা- হাজী নবী নেওয়াজ, সাং- বড় আলমপুর, থানা- কোতয়ালি, জেলা- কুমিল্লাকে গ্রেফতার করা হয় এবং উক্ত কারখানা থেকে মোট ৩০০ (তিনশত) কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ করা হয়। উক্ত অভিযানে জেলা প্রশাসন, কুমিল্লা এবং পরিবেশ অধিদপ্তর, কুমিল্লা সর্বাত্মক সহযোগিতা করে।

এ সময়ে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট জনি রায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন এবং উপরোক্ত অপরাধ আমলে নিয়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬(ক) ও ১৫(১)এর ৪(ক) ধারা মোতাবেক প্রতিষ্ঠানের মালিক মোঃ শাহজাহান মিয়া (৪০) কে ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা জরিমানা করেন।

র‌্যাব-১১এর উপ পরিচালক ও কোম্পানীর অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব বলেন, প্রতিষ্ঠান দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাত করে আসছিল। পরিবেশ রক্ষায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদনের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে।

Post Under