কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সচেতনতামূলক প্রচারণা

নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে সরকারি সেবা কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা গড়ে তুলতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক জনাব দেবব্রত ঘোষের নেতৃত্বে আজ ২৯ আগস্ট রোজ শনিবার জেলার বিভিন্ন বাজারে প্রচারণা চালানো হয়।

 

লালমাই উপজেলার লালমাই বাজার, বরুড়া উপজেলার বিজরা বাজার এবং লাকসাম উপজেলার মুদাফফরগঞ্জ বাজারে প্রচারণাকালে জনাব দেবব্রত ঘোষ বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে উপস্থিত জনসাধারণকে অবহিত করেন। তিনি বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

 

প্রচারণায় আরও বলা হয়, ফ্রি ভিসা বলতে কোন ভিসা নেই, তাই ফ্রি ভিসায় কেউ বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নিলে সমূহ বিপদের সম্ভাবনা রয়েছে। বিদেশ যাওয়ার আগে কাজের ধরন, বেতন, কর্মঘন্টা, সুযোগ-সুবিধা ভালোভাবে জেনে নিতে হবে। ভিসা সঠিক কিনা যাচাই করতে হবে। সরাসরি সরকার অনুমোদিত রিক্রুটিইং এজেন্সির মাধ্যমে বিদেশ যাওয়া নিরাপদ। এসব বিষয়ে সঠিক তথ্যের জন্য জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।

 

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানের শিক্ষা বৃত্তি প্রদান, বিদেশ ফেরত অসুস্থ্য কর্মীর চিকিৎসা সহায়তা প্রদান, বিদেশে মৃত কর্মীর লাশ আনয়ন এবং পরিবারকে আর্থিক সহায়তা প্রদানসহ বিভিন্ন কল্যাণমূলক কার্যক্রমের উল্লেখ করা হয়। উপস্থিত জনতার মাঝে তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হয়।

প্রচারণা শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক প্রদত্ত পিএসসি, জেএসসি এবং এইচএসসি ক্যাটাগরীতে বৃত্তিপ্রাপ্ত ১৩ জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে ২,১৫,০০০/= টাকার শিক্ষা বৃত্তির চেক বিতরণ করেন সহকারি পরিচালক জনাব দেবব্রত ঘোষ। পিএসসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ১৪,০০০/= টাকার,  জেএসসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ২০,৫০০/= টাকার এবং এইচএসসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ৩৪,০০০/= চেক প্রদান করা হয়। এ কার্যক্রমে সহযোগিতা করেন জনশক্তি জরিপ অফিসার মোঃ তাজুল ইসলাম, মোঃ মাহাবুবুর রহমান, মোঃ ফজলুর রহমান, মোঃ ইব্রাহিম, মোঃ মারুফ আলম, মোঃ মনিরুজ্জামান এবং এমআরসি কুমিল্লার কাউন্সিলর মোঃ গোলাম মোস্তফা ।

Post Under