যথাযথ মর্যাদায় কুবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

কাতিব হাসান মুরাদ, কুবি প্রতিনিধি:
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আজ ১৪ই ডিসেম্বর বিনম্র শ্রদ্ধা‌ এবং নানা কর্মসূচির মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়।
কুবিতে সূর্যোদয়ের সাথে সাথে শহীদ বুদ্ধিজীবীদের সম্মানে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে দশটায়‌ কালো ব্যাচ ধারণ এবং শোক র‍্যালী শেষে ১১ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সকাল ১১.৩০ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের মসজিদে বুদ্ধিজীবীদের আত্নার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।
কেন্দ্রীয় শহীদ মিনার এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের‌ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা,‌ কর্মচারী,‌ সাধারণ শিক্ষার্থী এবং বাংলাদেশ ছাত্রলীগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়‌ শাখার নেতৃবৃন্দ। পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার ড.‌মোঃ আসাদুজ্জামান সকলের উদ্দেশ্যে এক সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।
বক্তব্য তিনি বলেন, ‘১৯৭১ সালর ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মাধ্যমে বাঙালি জাতিকে দিক নির্দেশনা দিয়েছিলন, স্বাধীনতা অর্জনে ঝাঁপিয় পড়ার জন্যে আহ্বান জানিয়ে ছিলেন। তারই প্রেক্ষিতে ২৬ মার্চ বঙ্গবন্ধুর ঘোষণায় নিরস্ত্র জাতি তাঁদের মুক্তির জন্যে স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলো।’
তিনি আরও বলেন, ‘পাকহানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির উপর অস্ত্র চালিয়েছিল। মুক্তিকামী বাঙালির সাহসিকতা ও বুদ্ধিমত্তার সাথে তাদর প্রতিহত করছিল। পাকহানাদার বাহিনী যখন বুঝতে পেরেছিল, বাঙালি জাতিকে দাবিয়ে রাখতে পারবেনা তখন বাঙালি জাতির সূর্য সন্তানদের নৃশংসভাবে হত্যা করে। বাঙালী জাতি সেই শহীদদেরকে আজো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে।’

Post Under