শিক্ষার্থী ও তরুণ সম্প্রদায়েরর জন্য নিরাপদ, বিধিসম্মত ও নিয়মিত অভিবাসন বিষয়ক অনলাইন ওয়েবনার

ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)- এর মাইগ্রেন্ট রিসোর্স সেন্টার বা এমআরসি বাংলাদেশের উদ্যোগে গতকাল ২৮ ডিসেম্বর কুমিল্লা ইউনিভার্সিটিতে অনলাইনের মাধ্যমে পরিচালিত একটি ওয়েবনারের আয়োজন করা হয়। জার্মানির ফেডারেল ফরেন অফিসের অর্থায়নে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) সহযোগীতায় আইসিএমপিডি- এর নিরাপদ, বিধিসম্মত ও নিয়মিত অভিবাসন বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে, স্থানীয় শিক্ষার্থী এবং তরুনদের অভিবাসনের চ্যালেজ্ঞ, সম্ভাবনা এবং সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে এই ওয়েবনারের আয়োজন করা হয়।
ওয়েবনারের কুমিল্লা উইনিভার্সিটি এর পয়তাল্লিশ জনের মত ছাত্র-ছাত্রী এবং শিক্ষক মন্ডলী অংশগ্রহণ করেন।
ওয়েবনারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২৫ তম সাবেক সচিব শহীদুল হক মূল মূল বক্তব্য উপস্থাপন করেন। তিনি তাঁর বক্তব্যে বিদেশে বাংলাদেশী অভিবাসী কর্মীদের বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে নিরাপদ অভিবাসনের সুযোগগুলো নিয়ে আলোচনা করেন। করোনাকালীন সময়ে শ্রম বাজারে বাংলাদেশী অভিবাসী কর্মীদের চাকুরীকালীন অবস্থা এবং এক্ষেত্রে উত্তোরণের উপায় গুলো কি হতে পারে সেসব তাঁর আলোচনায় স্থান পায়।

শিক্ষার্থী এবং তরুন প্রজন্ম কিভাবে অবৈধ পথ পরিহার করে নিরাপদের বাংলাদেশ সরকার প্রদত্ত পন্থায় বিদেশে অভিবাসী কর্মী হিসেবে যেতে পারেন সে বিষয়ে তিনি তার বক্তব্যে তথ্য উপাত্ত উপস্থাপন করেন। এ প্রসংগে তিনি বেতন বৈষম্য, সামাজিক নিরাপত্তার সুযোগ, কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা এবং অভিবাসী কর্মীদের দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন। শিক্ষার্থীরা কি করে দক্ষতা প্রশিক্ষণ অর্জনের মাধ্যমে অভিবাসী কর্মী হিসেবে কাজ করার সুযোগ পেতে পারেন সেসব তিনি তার বক্তব্যে উপস্থাপন করেন।

ওয়েবনারের উদ্বোধন ও স্বাগত বক্তব্য প্রদান করেন কুমিল্লা ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এমরান কবীর চৌধুরী। অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) এর কান্ট্রি কোর্ডিনেটর মো: একরাম হোসেন এবং মাইগ্রেন্ট রিসোর্স সেন্টার বা এমআরসি এর কোর্ডিনেটর মাহবুবুল আলম। অনুষ্টানটি সঞ্চালন করেন এমআরসি কাউন্সিলর রিফাত শাহরিয়ার।
ওয়েবনার অনুষ্ঠানে উপস্থিত নৃতত্ব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আইনুল হক সমাপনী বক্তব্য প্রদান করেন এবং আশা প্রকাশ করেন যে, ভবিষ্যতে আইসিএমপিডি নিরাপদ, বিধিসম্মত ও নিয়মিত অভিবাসন বিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে এ ধরণের আরোও আয়োজন করবে। ওয়েবনার উপস্থিত অংশগ্রহনকারীদের নিরাপদ অভিবাসী বিষয়ক যেকোন সেবা গ্রহনের জন্য অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) এর ফোন নম্বর- ঢাকা ০১৭৩০৬৬৬৯৩৬ এবং কুমিল্লা ০১৭১৩০৮৬৩৩০ যোগাযোগ করতে অনুরোধ জানান হয়।

Post Under