অটো পাইলটে বেঁচে গেলেন মাতাল গাড়িচালক

মাতাল অবস্থায় গাড়ি না চালানোর জন্য বারবার গাড়িচালকদের সতর্ক করা হয়। বিশ্বজুড়ে সরকার আর নিরাপদ সড়ক দিয়ে কাজ করা সংস্থাগুলো মাতাল অবস্থায় গাড়ি চালিয়ে দুর্ঘটনার বিভিন্ন পরিসংখ্যান সামনে এনে এ ব্যাপারে নিরুৎসাহিত করার চেষ্টা করেন। এ সংক্রান্ত আইনও বেশ কঠোর। কিন্তু এরপরও মাতাল অবস্থায় গাড়ি চালিয়ে প্রতি ৫২ মিনিটে একজনের মৃত্যু হয় বলে মার্কিন পরিবহন বিভাগের পরিসংখ্যানে জানা গেছে।

এই উদ্বেগজনক সংখ্যা মাথায় রেখে গাড়ি প্রস্তুতকারণ প্রতিষ্ঠানগুলো রাস্তায় নিরাপদে গাড়ি চালাতে এনেছে বিভিন্ন স্মার্ট ফিচার আর সফটওয়্যার। গাড়িচালক যদি কোনো কারণে গাড়ি চালাতে না পারে তাহলে এসব ফিচারের মাধ্যমে অটো পাইলটের সাহায্যে নিরাপদে গাড়ি চালানো সম্ভব হবে। সম্প্রতি টেসলার অটো পাইলটের জন্য মারাত্মক দুর্ঘটনার কবল থেকে বেঁচে গেছেন এক মাতাল গাড়িচালক।

অস্টিন টেসলা ক্লাব এবং টেসলা সেভস লাইফস তাদের অফিশিয়াল টুইটার পেজে এই ঘটনার ভিডিও শেয়ার করলে তা ভাইরাল হয়।

নরওয়েতে স্কি শহরে ওই ঘটনা ঘটে। ভাইরাল ভিডিওতে দেখা গেছে, গাড়িচালক চলন্ত গাড়িতে অচেতন হয়ে পড়েছেন। রাস্তার অন্য গাড়িচালককে বিষয়টি বুঝতে পেরে নিরাপদ দুরুত্বে থেকে গাড়িটিকে থামানোর চেষ্টা করেন। সে সময় টেসলার অটো পাইলট চালু হয়ে যায়। অটো পাইলটের মডেল এস সিস্টেম গাড়িটিকে নির্দিষ্ট লেনে রাখতে সাহায্য করে। অটো পাইলট চালক অচেতন বুঝতে একটি গাড়ি টানেলে গিয়ে থেমে যায় এবং স্বয়ংক্রিয়ভাবে ইমার্জেন্সি লাইটগুলো জ্বালিয়ে দেয়।

পাশের গাড়ির চালকরা তখন গাড়ির পাশে থেমে জানলার ধাক্কা দিয়ে চালককে জাগানোর চেষ্টা করেন। তাকে না জাগাতে পেরে পুলিশের শরণাপন্ন হয়ে মাতাল গাড়িচালককে উদ্ধার করা হয়।

Post Under