আফগান পার্লামেন্টে তালেবান বন্দিদের মুক্তির অনুমোদন

৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেয়ার অনুমোদন দিয়েছে আফগান পার্লামেন্ট লয়া জিরগা। ১৯ বছরের যুদ্ধবন্ধে শান্তি আলোচনার অংশ হিসেবে রোববার এ অনুমোদন দেয়া হয়েছে।

রয়টার্স জানিয়েছে, আফগান পার্লামেন্টের এক বিবৃতিতে বলা হয়, আলোচনায় যে কোন বাধা অপসারণ, শান্তি প্রক্রিয়া শুরু এবং রক্তপাতের অবসান ঘটাতে লয়া জিরগা ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেয়ার অনুমোদন দিয়েছে।

লয়া জিরগার এই অধিবেশনে সভাপতিত্ব করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এতে দেশটির বিভিন্ন সম্প্রদায়ের প্রায় তিন হাজার ২০০ নেতৃবৃন্দ ও রাজনীতিকরা উপস্থিত ছিলেন। এই বন্দিদের মুক্তি দেয়া ঠিক হবে কিনা সেটি নিয়ে সেখানে আলোচনা হয়।

তালেবানের পক্ষ থেকে শান্তি আলোচনার শর্ত হিসেবে তাদের বন্দিদের মুক্তির ওপর জোর দেয়া হয়েছিল। রয়টার্স জানিয়েছে, এ ৪০০ জনের মুক্তির মধ্য দিয়ে তালেবানের দাবি অনুযায়ী তাদের পাঁচ হাজার বন্দির সবাইকে মুক্তি দেওয়ার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে তালেবান নেতৃত্বের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী প্রায় পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্ত করার প্রতিশ্রুতি দেয় ওয়াশিংটন।

বিনিময়ে নিরাপত্তা বাহিনীর এক হাজার সদস্যকে মুক্তির প্রতিশ্রুতি দেয় তালেবান। তবে শুরু থেকেই তালেবান বন্দিদের মুক্তি দিতে অনীহা প্রকাশ করে আসছিল কাবুল। যদিও শেষ পর্যন্ত প্রায় সবাইকে মুক্তি দেওয়া হচ্ছে।

Post Under