কসবায় পাহাড় কাটায় গভীর রাতে ভ্রাম্যমান আদালত চালিয়ে দুই লাখ টাকা জরিমানা

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
ব্রাহ্মণবাড়িয়ার কসবায় মঙ্গলবার (২৮ মার্চ) গভীর রাতে অভিযান চালিয়ে পাহাড় কাটার দায়ে মো. খায়রুল ইসলাম (২৪) নামের এক ভেকু মালিককে ২ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

অভিযুক্ত খায়রুল উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের ধজনগর গ্রামের মৃত মো. হানিফ মিয়ার পুত্র। আদালত পরিচালনা করেন কসবা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আমিমুল এহসান খাঁন।

কসবা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আমিমুল এহসান খাঁন জানান, একটি অসাধু চক্র দীর্ঘদিন যাবত রাতের আঁধারে উপজেলার ধজনগর ও আশপাশের গ্রামের পাহাড় কেটে মাটি বিক্রি করে আসছিল। খবর পেয়ে মঙ্গলবার গভীর রাতে কসবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিনকে সাথে নিয়ে ধজনগর গ্রামে অভিযান চালান। এসময় অবৈধভাবে পাহাড় কাটার দায়ে ভেকুর মালিক মো. খায়রুল ইসলাম (২৪) কে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১) ধারায় ২ লাখ টাকা জরিমানা করেন। তিনি জানান, অবৈধভাবে পাহাড় কাটা চক্রের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

জানা যায়, উপজেলার গোপীনাথপুর ও বায়েক ইউনিয়নে ব্যক্তি মালিকানাধীন ছোট ছোট পাহাড় রয়েছে। আর ওই পাহাড়গুলো কেটে উজাড় করছে একশ্রেণির অসাধু চক্র। এতে করে পরিবেশ মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে। মাঝে মাঝে ওদের বিরুদ্ধে প্রশাসন অভিযান চালায়। তখন সাময়িকভাবে পাহাড় কাটা বন্ধ হলেও কিছুদিন পরই আবারো শুরু হয় পাহাড় কাটা। এলাকাবাসী এ থেকে স্থায়ী পরিত্রাণ চান।

 

Post Under