কুবিতে প্রত্নতাত্ত্বিক স্থাপনার নমুনা প্রদর্শন

কুবি প্রতিনিধিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে দেশ বিদেশের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থাপত্য ও নিদর্শনের নমুনা প্রদর্শনী হয়। প্রত্নতত্ত্ব সপ্তাহের উদ্বোধনী দিনে দুইদিন ব্যাপী এই প্রদর্শনী শুরু হয়।

রবিবার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের সামনের ব্যাডমিন্টন কোর্টে এই প্রদশর্নীর উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

এই সময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ ড. মো. আসাদুজ্জামান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, বাংলা বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমানসহ, প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ আরো অনেকে।

তৈরিকৃত নমুনা স্থাপত্যসমূহ মধ্যে ছিল বাংলাদেশের প্রত্নস্থান গুলোর মানচিত্র , দিনাজপুরের কান্তজির মন্দির, কুমিল্লার শালবনবিহার, নওগাঁর পাহাড়পুর বৌদ্ধবিহার, বগুড়ার মহাস্থানগড়, মিশরের পিরামিড।

প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক ড. মাহমুদুল হাসান খান বলেন, ‘আমরা এই ধরনের আয়োজনের প্রধান উদ্দেশ্য ছিল মূলত সাধারণ মানুষের কাছে প্রত্নতাত্ত্বিক স্থানসমূহ তুলে ধরার জন্য, যাতে সাধারণ মানুষ এসব সম্পর্কে ধারণা রাখতে পারে।’
তিনি আরও বলেন, ‘এবার সফলভাবে প্রত্নতত্ত্ব নমুনা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, ভবিষ্যতে আরও বৃহৎ পরিসরে আয়োজন করার পরিকল্পনা রয়েছে।’

Post Under