কুমিল্লায় বিদেশ ফেরতদের অর্থনৈতিক ও সামাজিক পুনরেকত্রীকরণে প্রশিক্ষণ কর্মশালা

 

আজ ২২ অক্টোবর বৃহস্পতিবার ব্র্যাক লার্নিং সেন্টার, কুমিল্লায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রত্যাশা প্রকল্প কর্তৃক কমিউনিটি লেভেল বিজনেস এ্যাডভাইজরি কমিটি ও মাইগ্রেশন ফোরাম মেম্বারদের নিয়ে দুইদিন ব্যাপি ক্যাপাসিটি বিল্ডিং শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আইওএম বাংলাদেশ এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

উক্ত প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন জনাব দেবব্রত ঘোষ, সহকারি পরিচালক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা। তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারি উপস্থিত সদস্যদের তার কার্যালয়ের কার্যক্রম সম্পর্কে সম্যক ধারণা দেন।

জনাব দেবব্রত ঘোষ তাঁর বক্তব্যে নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে কার্যকর ভূমিকা রাখার জন্য অংশগ্রহণকারীদের অনুরোধ জানান।

তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়াও নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। যে কোন প্রয়োজনে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করেন। তিনি উপস্থিত অংশগ্রহণকারিদের মধ্যে তার কার্যালয়ের বিভিন্ন কার্যক্রম সম্পর্কিত বিভিন্ন লিফলেট ও পুস্তিকা বিতরণ করেন।

উক্ত প্রশিক্ষণে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার ১৫ জন ও নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ১৪ জন সদস্য অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বিদেশ ফেরত অভিবাসীদের অর্থনৈতিক ও সামাজিক পুনরেকত্রীকরণের জন্য বিভিন্ন উদ্যোগ ও অর্থনৈতিক কর্মকান্ড নির্বাচন ও স্থাপনে সহায়তা প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় জ্ঞান ও সম্যক ধারণা প্রদান করা হয়। পাশাপাশি চলমান ব্যবসা বা অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনা ও বৃদ্ধিতে করণীয় বিষয়ক প্রয়োজনীয় ধারণা প্রদান করা হয়। এছাড়াও পুনঃঅভিবাসনে আগ্রহী অভিবাসীদের নিরাপদ অভিবাসন প্রক্রিয়া সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া হয়।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী সদস্যগণ যেন নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত অভিবাসন বিষয়ে প্রচারণা, বিদেশ ফেরত অভিবাসীদের নতুন ব্যবসা নির্বাচন ও চলমান ব্যবসা বৃদ্ধিতে প্রয়োজনীয় পরামর্শ এবং রেফারাল সহায়তা প্রদানের মাধ্যমে অভিবাসীর অধিকার নিশ্চিত করতে পারেন সে বিষয়ে তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করা হয়।

উক্ত প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের আরএসসি ম্যানেজার শুভাশীষ দেবনাথ, ডিস্ট্রিক্ট ম্যানেজার কাজী ফারিয়া মুনতাহা, কাউন্সেলর আব্দুল গনি, আবদুল কাদের, আরএসসি ম্যানেজার, নোয়াখালী ও সৈয়দ আবু সাইদ, কাউন্সেলর নোয়াখালী।

Post Under