কুমিল্লায় বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন

এমদাদুল হক সোহাগ
কুমিল্লায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কুমিল্লা জেলা প্রশাসন, জেলা পুলিশ প্রশাসন সহ রাজনৈতিক, সাংস্কৃতিক, সরকারী-বেসরকারী অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান, সংগঠন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিনটিকে পালন করেন।
সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস আদালতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।
সকাল সাড়ে ৮টায় কুমিল্লা মহানগর আওয়ামীলীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি, সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত সহ অন্যাণ্য নেতাকর্মীরা।

১৫ আগষ্ট শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত

পরবর্তীতে সাড়ে নয়টায় নগর শিশু উদ্যান সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। এসময় বাংলাদেশ পুলিশ বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার দেয়। সে সময় বিউগলে বাজানো হয় করুণ সুর। এসময় ১৫ আগষ্ট শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার দীর্ঘায়ু কামনা করা হয়।

কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আব্দুছ ছালামের পুষ্পস্তবক অর্পণ

পরবর্তীতে কুমিল্লা শিক্ষাবোর্ড, কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়, কর অঞ্চল কুমিল্লা, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সামাজিক সংগঠন জাগ্রত মানবিকতা, জাতীয় মহিলা সংস্থা, সমাজসেবা কার্যালয়, স্বাধীনতা চিকিৎসক পরিষদ,

জাতীয় মহিলা সংস্থা কুমিল্লা জেলা শাখার চেয়ারম্যান পাপড়ী বসুর শ্রদ্ধা নিবেদন।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, জাতীয় শ্রমিকলীগ কুমিল্লা মহানগর শাখা, জাতীয় বিদ্যুত শ্রমিকলীগ, বাংলাদেশ বিদ্যুত উন্নয় বোর্ড কুমিল্লা অঞ্চল, কুমিল্লা জিলা স্কুল, মাধ্যমিক ও উচ্চ উচ্চ শিক্ষা কুমিল্লা অঞ্চল, কুমিল্লা মহানগর মহিলা আওয়ামীলীগ, কুমিল্লা মহানগর যুবলীগ, মহানগর স্বেচ্ছাসেবক লীগ, মহানগর ছাত্রলীগ, কুমিল্লা সিটি কর্পোরেশন, সড়ক ও জনপথ বিভাগ, এলজিইডি, কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা মহিলা সরকারি কলেজ, কুমিল্লা অজিতগুহ কলেজ সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের শ্রদ্ধা নিবেদন।

বেলা ১১টায় কুমিল্লা গোমতী নদীর পাড়ে শেখ কামাল ক্রীড়া কমপ্লেক্সে বৃক্ষরোপন করেন এমপি বাহার।
দুপুরে কুমিল্লা জেলা আওয়ামীলীগের কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হক।
অপর দিকে, কুমিল্লা-৬ আসনের প্রায় ১৮ হাজার দু:স্থ ও অসহায় মানুষের মাঝে ২৫২টন চাল, ডাল, আটা, পেয়াজ, আলু ও তেল বিতরণ করা হয়েছে। কুমিল্লা নগরীর প্রতিটি ওয়ার্ডে এবং আদর্শ সদর উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে এমপি বাহারের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। নিজ নিজ এলাকার আওয়ামীলীগের নেতাকর্মী ও জনপ্রতিনিধিরা ওই খাদ্য সামগ্রী বিতরণ করেন। দুপুরে কুমিল্লা স্টেডিয়াম মাঠে হিজরা জনগোষ্ঠী, করোনাকালে ক্ষতিগ্রস্থ বিভিন্ন পেশার মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন এমপি বাহার। নগরীর অশোকতলা এলাকায় এক হাজার মানুষের জন্য কাঙ্গালী ভোজের আয়োজন করেন কাউন্সিলর শাহ আলম খান।
বিকালে জেলা শিল্পকলা একাডেমী শিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি বাহার।

Post Under