কুসিকের উন্নয়নে দেড় হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক:
কুমিল্লা সিটি কর্পোরেশনকে গুরুত্ব দিয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রায় ১ হাজার ৫শ কোটি টাকার প্রকল্প অনুমোদন করা হয়েছে।
মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্প অনুমোদন করা হয়।

প্রকল্পটি অনুমোদন প্রদান করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নগরবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র জনাব মো: মনিরুল হক সাক্কু। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষে এ উপহার প্রদান করায় কুমিল্লাবাসী আনন্দিত। কুমিল্লা নগরীর সকল উন্নয়ন চাহিদাকে একত্রিত করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মো: তাজুল ইসলামের নির্দেশনায় কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র ও কর্মকর্তাগণ কর্তৃক এ প্রকল্প তৈরি করা হয় । অবশেষে সংশ্লিষ্ট নিরসল পরিশ্রম ও প্রচেষ্টার পর আজ প্রধানমন্ত্রী প্রকল্পটি অনুমোদন দেন। এই প্রকল্পের মাধ্যমে ঢেলে সাজানো হবে কুমিল্লা নগরীকে।

এ প্রকল্পের মাধ্যমে ১৫ তলাবিশিষ্ট আধুনিক সেবাসম্বলিত নগরভবন, ৬ তলা বিশিষ্ট দুটি সেবক কলোনি, আঞ্চলিক অফিসগুলোর উন্নয়ন করা হবে। প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে নগরীর জলবদ্ধতা দূরীকরণ, যানজট নিরসন, রাস্তাঘাট উন্নয়ন ও সৌন্দর্য বৃদ্ধিকরণ। পুরাতন গোমতি নদী এলাকাসহ নগরীর বিভিন্ন পুকুরের উন্নয়ন করে ঢাকার হাতির ঝিলের ন্যায় রূপ দান করা হবে। দৃষ্টি নন্দন ব্রিজ, নদী শাসন, ড্রেন নির্মান, রাস্তাঘাটের আধুনিকায়ন ও আলোকসজ্জার মাধ্যমে নগরীর আধুনিকায়নে এক ধাপ এগিয়ে যাবে কুমিল্লা নগরী। তাছাড়া ১৪৬টি কবরস্থান উন্নয়ন, ৩০৫ কিমি রাস্তা নির্মান, ২০৩ কিমি বিস্তৃত ও প্রশ্বস্ত ড্রেন নির্মান, ১৩ কিমি ফুটপাথ নির্মান, ৭টি আধুনিক পাবলিক টয়লেট, ১টি ট্রাক টারমিনাল নির্মান ও ১টি বাস টার্মিনাল উন্নয়ন করা হবে।
কুসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর দিকনিদের্শনা অনুসরণ করে কুসিকের মেয়র, প্রকৌশলীগণ ও কর্মকর্তারা প্রায় এক বছর ধরে নগরীর উন্নয়নের জন্য বৃহৎ এই প্রকল্পটি নিয়ে কাজ করেছি। আজ প্রকল্পটি পাশ হয়েছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে এই উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমাদের সন্তানদের জন্য আগামীর বাসযোগ্য নগরী গড়ে তুলতে মাননীয় মন্ত্রী ও মাননীয় সংসদ সদস্যগণের উপদেশ গ্রহণ করে কুসিক কাজ করে । এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সকলের স্বপ্নের আধুনিক, উন্নত, বাসযোগ্য নগরী গড়ার স্বপ্ন বাস্তবায়িত হবে।

এ ব্যাপারে কুসিক মেয়র জনাব মো: মনিরুল হক সাক্কু বলেন, কুমিল্লা সিটির উন্নয়নে মেগা প্রকল্পটি অনুমোদন দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এজন্য প্রধানমন্ত্রীকে কুমিল্লাবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। ধন্যবাদ জানাই স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মো: তাজুল ইসলামকে ও কুমিল্লা -৬ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দিন বাহার মহোদয়কে, এ প্রকল্প অনুমোদনে সার্বিক নির্দেশনা প্রদান করায়। মাননীয় মেয়র আরো বলেন, এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে কুমিল্লা নগরীর সামগ্রিক উন্নয়ন হবে। আরো বাসযোগ্য, আধুনিক, উন্নত শহরে পরিণত হবে কুমিল্লা।

উক্ত প্রকল্প অনুমোদন করায় মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় অর্থমন্ত্রী ও মাননীয় এলজিআরডি মন্ত্রীকে কুমিল্লা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করা হয়। এ্কই সাথে সার্বিক সহযোগিতা, পথ প্রদর্শণ ও অনুমোদন প্রক্রিয়া বাস্তবায়ন করায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মো: তাজুল ইসলামকে ও কুমিল্লা -৬ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দিন বাহার মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

Post Under