গণমাধ্যম কর্মীদের জন্য আইসিএমপিডি’র অনলাইন প্রশিক্ষণ

প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ, এমপি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)-এর যৌথ উদ্যোগে জাতীয় ও স্থানীয় পর্যায়ে সাংবাদিকদের জন্য মঙ্গলবার থেকে ৬ দিন ব্যাপী একটি অনলাইন প্রশিক্ষণ শুরু হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সুযোগ্য মন্ত্রী ইমরান আহমদ, এমপি এই প্রশিক্ষণের উদ্বোধন করেন। অভিবাসন বিষয়ক নানা গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্তসহ অভিবাসন নিয়ে সরকারি বিভিন্ন দপ্তরের গৃহীত কর্মসূচী, অভিবাসনের বর্তমান ও ভবিষ্যৎ প্রেক্ষাপট, কোভিড-১৯ নামক মহামারীর সময়ে মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন কর্মসূচী ও মানবিক পদক্ষেপসহ নানা বিষয় নিয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের জ্ঞাতার্থে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উদ্বোধনী বক্তব্যে মাননীয় মন্ত্রী ইমরান আহমদ, এমপি-এই ধরণের প্রশিক্ষণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন, সেই সাথে সময়োপযোগী আয়োজনের জন্য আইসিএমপিডি বাংলাদেশকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তব্যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অভিবাসী কর্মীদের কল্যাণের জন্য গৃহীত নানামুখী পদক্ষেপের কথা উল্লেখ করেন। সেই সাথে সাংবাদিক সমাজকে অনুরোধ করেন, সত্য ও যথাযথ সংবাদ প্রচার করার জন্য। সাংবাদিকরা সমাজ ও রাষ্ট্রের নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানও রাখেন বলে তিনি উল্লেখ করেন। অভিবাসী নিয়ে কাজ করা সবাইকে নিয়ে তিনি এক সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

 

প্রশিক্ষণে ঢাকাস্থ বিভিন্ন প্রচার মাধ্যমের প্রতিনিধিসহ অন্যান্য প্রচার মাধ্যমের নীলফামারি, কুড়িগ্রাম, লালমনিরহাট, মাদারীপুর, সুনামগঞ্জ, কুমিল্লা, লক্ষীপুর, মেহেরপুর, বগুড়া, নারায়ণগঞ্জ জেলার প্রতিনিধিরা এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন।

তিনি আশা করেন, সবাই অভিবাসী ও তাঁদের পরিবারের কল্যাণার্থে নানামুখী অভিজ্ঞতা ও পরামর্শ প্রদান করে মন্ত্রণালয়ের কাজে আরও গতিশীলতা আনতে সহায়তা করবেন।
মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সম্মানিত সচিব জনাব ড. আহমেদ মুনীরুছ সালেহীন তাঁর বক্তব্য ও উপস্থাপনায় অভিবাসন কি, অভিবাসনের ধরণ, বাংলাদেশসহ বিশ্বব্যাপী অভিবাসনের বাস্তব চিত্র তুলে ধরাসহ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে নিরাপদ অভিবাসনের গুরুত্বও আলোকপাত করেন। জনাব ড. সালেহীন এছাড়াও বাংলাদেশে অভিবাসনের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন আইন, নীতি ও বিধিমালা নিয়ে আলোচনা করেন। অভিবাসী কর্মীদের বিভিন্ন সমস্যা ও তা নিরসনের জন্য মন্ত্রণালয় গৃহীত কল্যাণমুখী নানা পদক্ষেপের দিকেও আলোকপাত করেন দীর্ঘ সময় অভিবাসন নিয়ে সরকারের এই গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দক্ষতার সাথে সামলে আসা সম্মানিত সচিব মহোদয়।
৬ দিন ব্যাপী এই কর্মশালার অন্যতম মূল উদ্দেশ্য হলো নিরাপদ অভিবাসন বিষয়ে অর্জিত জ্ঞান, অভিজ্ঞতা ও প্রচার মাধ্যমের ভূমিকা আলোচনা করা। যেহেতু, সারা বিশ্বেই তথ্য সরবরাহের ক্ষেত্রে প্রচার মাধ্যম একটা গুরুত্বপূর্ণ পালন করে থাকে। জার্মানির ফেডারেল ফরেন অফিসের অর্থায়নে আয়োজিত এই কর্মশালার আরও একটি উদ্দেশ্য হলো সরকারী উদ্যোগ ও কর্মসূচীতে প্রচার মাধ্যমকে অন্তর্ভুক্ত করা। বিশেষ করে সচেতনতা বৃদ্ধিতে যা নিরাপদ, নিয়মিত এবং সুশৃঙ্খল অভিবাসনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

ঢাকাস্থ বিভিন্ন প্রচার মাধ্যমের প্রতিনিধিসহ অন্যান্য প্রচার মাধ্যমের নীলফামারি, কুড়িগ্রাম, লালমনিরহাট, মাদারীপুর, সুনামগঞ্জ, কুমিল্লা, লক্ষীপুর, মেহেরপুর, বগুড়া, নারায়ণগঞ্জ জেলার প্রতিনিধিরা এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন।

আইসিএমপিডি বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর ইকরাম হোসেনের সঞ্চালনায় আইসিএমপিডি বাংলাদেশের প্রজেক্ট অফিসার খন্দকার সোহেল রানা মানব পাচার ও মানব চোরাচালান নিয়েও আলোচনা করেন। যিনি এই বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন। এই প্রশিক্ষণটি আয়োজনে অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ-এর কাউন্সিলর এসএম রিফাত শাহরিয়ার ও মোঃ ফাহিম ফেরদৌস সার্বিকভাবে সহায়তা করছেন।

Post Under