গোমতী নদীর মাটি ও বালু খেকুদের বিরুদ্ধে মামলা দেয়ার নির্দেশ দিলেনএমপি বাহার

এমদাদুল হক সোহাগঃ

ঐতিহ্যবাহী কুমিল্লা গোমতী নদীর মাটি বালু লুটেরাদের বিরুদ্ধে পরিবেশ আইনে কঠিন কঠিন মামলা দায়েরের নির্দেশনাদিয়েছেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বাহাউদ্দিন বাহার।

সোমবার সকালে কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উপউপপরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মাদ রাজীবকে ওই নির্দেশনা দেন।

তিনি বলেন, গোমতীর বাঁধের ভেতরের ফসলী জমির মাটি রক্ষা করতে হবে। যারা এখনো মাটি বালু লুট করে যাচ্ছে তাদেরকেচিহ্নিত করে মামলা দিতে হবে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় গরীব শ্রমিকদের জেল জরিমানা করা হয়, এতে করে মূলকারিগরেরা পর্দার আড়ালেই থেকে যায়। খেটে খাওয়া মানুষের তোহ দোষ নাই আসলে। আসল দোষীদের বিরুদ্ধে একশনে যেতেহবে। যারা অবৈধভাবে মাটি কেটে বালুর উত্তোলন করে ব্যবসা করছে তাদেরকে আইনের আওতায় আনতে হবে। তারা যদিআমার দলের কর্মীও হয়, তারপরও কোন ছাড় দেয়া যাবে না। যতবড় নেতাই হউক, আইনের আওতায় আনতে হবে। গতকালসোমবার সকালে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাতের উপস্থিতি সংসদ সদস্য বাহাউদ্দিন বাহারওই নির্দেশনা দেন। তিনি বলেন, ঐতিহ্যবাহী গোমতীকে আমাদের রক্ষা করতে হবে।

কুমিল্লা পরিবেশে অধিদপ্তরের উপউপপরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মাদ রাজীব বলেন, ইতিমধ্যে আমরা  পরিবেশ আইনেকিছু মামলা দিয়েছি। মাননীয় সংসদ সদস্য যে নির্দেশনা দিয়েছেন আমরা সেটা করার জন্য ইতিমধ্যে প্রক্রিয়া শুরু করে দিয়েছি।

Post Under