দাউদকান্দিতে প্রবাসী কর্মীর সন্তানদের শিক্ষাবৃত্তির চেক বিতরণ

জনগণের দোরগোড়ায় সরকারি সেবা

 

০৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক প্রদত্ত পিইসি ক্যাটাগরীতে বৃত্তিপ্রাপ্ত কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার ৩৭ জন জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে ৫,১৮,০০০/= টাকার শিক্ষাবৃত্তির চেক বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব কামরুল ইসলাম খান। পিইসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ১৪,০০০/= টাকার চেক প্রদান করা হয়।

 

উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসন এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব কামরুল ইসলাম খান। সভাপতি ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক জনাব দেবব্রত ঘোষ।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার জনাব কামরুল ইসলাম খান দাউদকান্দি উপজেলার অভিবাসী কর্মীদের জাতীয় অর্থনীতিতে অসামান্য অবদানের কথা উল্লেখ করেন। তিনি জানান, এ উপজেলায় অবস্থিত শুধুমাত্র গৌরীপুর থেকে ১৪১টি দেশে কর্মসংস্থান লাভ করেছে। রেমিটেন্স আহরণেও এই উপজেলা কুমিল্লার অন্যতম। উপস্থিত প্রবাসী কর্মীর সন্তানদের প্রবাসীদের কষ্টার্জিত আয়ের সদ্ব্যবহার করে ভাল মানুষ হয়ে দেশের সেবায় নিয়োজিত হবার আহ্বান জানান তিনি। উপজেলায় গিয়ে চেক বিতরণের এ উদ্যোগকে স্বাগত জানান তিনি এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লার সহকারি পরিচালক জনাব দেবব্রত ঘোষ জানান, অস্বচ্ছল প্রবাসী কর্মীর সন্তানকে শিক্ষিত জনসম্পদে রূপান্তরিত করতে তাদের মেধাবী সন্তানদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডর অর্থায়নে ২০১২ সাল থেকে পিইসি, জেএসসি, এসএসসি এবং এইচএসসি অথবা সমমান ক্যাটাগরিতে বৃত্তি প্রদান করা হচ্ছে। পিইসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ১০০০ টাকা করে ৩ বছর, জেএসসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ১৫০০ টাকা করে ২ বছর, এসএসসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ২০০০ টাকা করে ২ বছর, এইচএসসি বা সমমানের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রতি মাসে ২৫০০ টাকা করে ৪ বছর ধরে বৃত্তি পাবে। বিস্তারিত তথ্যের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.wewb.gov.bd ভিজিট করার পরামর্শ দেন তিনি। তিনি আরও জানান, একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে প্রবাসী কর্মীর সন্তানদের জন্য নির্ধারিত কোটা সুবিধা রয়েছে। এ কার্যক্রমে সহযোগিতা করেন জনশক্তি জরিপ অফিসার মোঃ তাজুল ইসলাম এবং মোঃ মারুফ আলম ভূইয়া।

Post Under