দেবিদ্বারের ফতেহাবাদে ইউনিয়নে নিরাপদ অভিবাসন বিষয়ক কর্মশালা

প্রান্তিক পর্যায়ে নিরাপদ অভিবাসন সম্পর্কে জনসচেতনতা গড়ে তুলতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস গতকাল ০৮ সেপ্টেম্বর মঙ্গলবার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সচেতনতামূলক এক কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালায় ফতেহাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, ভাইস-চেয়ারম্যান, ওয়ার্ড মেম্বার, সাংবাদিকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অভিবাসী তথ্য কেন্দ্র, কুমিল্লা এ আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদান করে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক জনাব দেবব্রত ঘোষ। তিনি নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেন তিনি।

কর্মশালায় এমআরসি বাংলাদেশের কো-অর্ডিনেটর মাহবুবুল আলম মানব পাচার এবং তা রোধে ইউনিয়ন পরিষদের করণীয় নিয়ে আলোচনা করেন। কর্মশালায় এমআরসি বাংলাদেশের কাউন্সেলর জনাব ইকবাল হোসেন, জনাব গোলাম মোস্তফা এবং জনাব ফাহিম ফেরদৌস অভিবাসনের নানা দিকসহ, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলি তুলে ধরেন।

কর্মশালায় আরও বলা হয়, ফ্রি ভিসা বলতে কোন ভিসা নেই, তাই ফ্রি ভিসায় কেউ বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নিলে সমূহ বিপদের সম্ভাবনা রয়েছে। বিদেশ যাওয়ার আগে কাজের ধরন, বেতন, কর্মঘন্টা, সুযোগ-সুবিধা ভালোভাবে জেনে নিতে হবে। ভিসা সঠিক কিনা যাচাই করতে হবে। সরাসরি সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশ যাওয়া নিরাপদ। এসব বিষয়ে সঠিক তথ্যের জন্য জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র, কুমিল্লা’র সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।

কর্মশালায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ আমাদের প্রতিনিধিকে জানান, করোনা পরিস্থিতির কারণে এ আয়োজন বিলম্ব হয়েছে। পর্যায়ক্রমে এই ধরনের কর্মশালা জেলার সব ইউনিয়নে এ কর্মশালার আয়োজন করা হবে। তবে প্রাথমিক পর্যায়ে এ কর্মশালা কুমিল্লা জেলার ২০ টি ইউনিয়নে ০৮ সেপ্টেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Post Under