নাঙ্গলকোটে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’’ শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত

গত ৩১ আগস্ট রোজ সোমবার কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’’ শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়। নাঙ্গলকোট উপজেলা প্রশাসনের আয়োজনে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধান ও সহযোগিতায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক জনাব দেবব্রত ঘোষ।

 

তিনি জানান, বৈদেশিক কর্মসংস্থানে কুমিল্লা জেলা দেশের সর্বোচ্চ এবং রেমিটেন্স আহরণে কুমিল্লা জেলা দেশের শীর্ষে। তিনি বৈদেশিক কর্মসংস্থানে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কার্যক্রমের চিত্র তুলে ধরেন এবং প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণে সরকারের বিভিন্ন সেবা কার্যক্রমের উপর বিস্তারিত আলোকপাত করেন। দক্ষতা উন্নয়নে কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভূমিকা নিয়ে বিশদ বক্তব্য উপস্থাপন করেন তিনি । তিনি আরও জানান, নাঙ্গলকোট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ সমাপ্তির পথে, এর সুফল এলাকার জনগণ অচিরেই পেতে শুরু করবে।

 

প্রশ্নোত্তর পর্বে অভিবাসন বিষয়ক বিভিন্ন প্রশ্নে উত্তর দেন জনাব দেবব্রত ঘোষ। উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগ্ণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এ সেমিনারে অংশগ্রহণ করে তাদের মূল্যবান মতামত প্রদান করে্ন।

 

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার জনাব লামইয়া সাইফুল সভাপতির বক্তব্য প্রদান করেন । তিনি দেশের জাতীয় অর্থনীতিতে এ খাতের গুরুত্বের কথা তুলে ধরেন এবং বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় স্বচ্ছতা ও শৃঙ্খলা আনয়নে মূল্যবান দিক-নির্দেশনা প্রদান করেন।

 

অনুষ্ঠান শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক প্রদত্ত পিএসসি এবং জেএসসি ক্যাটাগরীতে নাঙ্গলকোট উপজেলার ৯ জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে ১,৫২,০০০/= টাকার শিক্ষা বৃত্তির চেক বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব লামইয়া সাইফুল । পিএসসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ১৪,০০০/= টাকার এবং জেএসসি ক্যাটাগরীতে প্রতি শিক্ষার্থীকে ২০,৫০০/= টাকার চেক প্রদান করা হয়।

Post Under