বইমেলায় বিপুল সাড়া পাচ্ছে নাজমুল হাসানের কাব্যগ্রন্থ ‌‘নির্জন শোভাযাত্রা’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হলো কবি নাজমুল হাসানের প্রথম কবিতার বই ‌‘নির্জন শোভাযাত্রা’। বইটি প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

বইটির প্রকাশক রবীন আসান জানান, মেলার প্রথম দিনে বইটি এনেছে শ্রাবণ প্রকাশনী। পাঠকের বিপুল সাড়া পেয়েছেন কাব্যগ্রন্থটি। প্রথম মুদ্রণ প্রায় শেষের পথে। দ্বিতীয় মুদ্রণের কথা ভাবছেন তিনি।

তিনি আরও জানান, মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রঙ্গনে (টিএসসি গেটের কাছে) শ্রাবণ প্রকাশনীর স্টল নম্বর ৬৭-৬৮-৬৯ থেকে বইটি কিনতে পারবেন পাঠকরা। এছাড়া অনলাইনেও পাওয়া যাবে। বইটি মূল্য রাখা হয়েছে মাত্র ২৫০ টাকা। তবে মেলা উপলক্ষে ২৫% ছাড়ে বইটি কিনতে পারছেন পাঠকরা।

কবিতা সম্পর্কে বইটির ফ্ল্যাপে লেখা রয়েছে, ‘নাজমুল হাসানের কবিতা জীবনবোধ ও সৌন্দর্যচেতনায় অনন্য।

শব্দ নির্বাচনে কবি ভীষণ সচেতন। কবিতায় দুর্বোধ্যতা তার পছন্দ নয় । ভাষা ও বিষয়বস্তু নির্বাচনে নাজমুল হাসানের দায়বোধ লক্ষণীয় । তার কবিতায় বোধ-বোধি, চিন্তা-দর্শন ও মন-মননের ছাপ স্পষ্ট। সহজ-সরল প্রাঞ্জল শব্দের ব্যবহার অথচ গভীর ব্যঞ্জনায় ঋদ্ধ।

কবিতা তো জীবনবোধের নান্দনিক প্রকাশ। নাজমুলের ‘নির্জন শোভাযাত্রা’ গ্রন্থভুক্ত প্রতিটি কবিতা যেন এক-একটি আখ্যান। যেখানে মধ্যবিত্ত জীবন, দ্রোহ-দহন, প্রেম-অভিমান, বিষণ্নতা কিংবা স্বপ্নের স্পষ্ট অথচ স্বকীয় উচ্চারণ । কবি যেতে চেয়েছেন জীবনের গহন গভীরে।

কবিতায় নাজমুল হাসান সমাজের অসঙ্গতি, মানুষের নৈতিক অবক্ষয় চিত্রিত করেছেন। একই সাথে সহজিয়া ভাষায় রচিত কবিতাগুলো মানুষ, মানুষের মন, প্রকৃতি ও জগৎকে দেখার নিজস্বতায় উদ্ভাসিত’

Post Under