বাজার নিয়ন্ত্রণ রাখতে ভ্যাট প্রত্যাহার করেছে সরকার- কুমিল্লায় এলজিআরডি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, জনগনের সুবিদার্থে পর্যায়ক্রমে তেল, ডাল, চালসহ আমদানীকৃত নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রনে রাখতে পণ্যের উপর অর্পিত কর প্রত্যাহার করেছে সরকার।
দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারন হিসেবে তিনি বলেন, বিশ্ব বাজারে সকল পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। যার ফলশ্রæতি বাংলাদেশে পন্যের কিছুটা মূল্য বৃদ্ধি পেয়েছে।
বাংলাদেশের স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর পূর্তীতে শুক্রবার সকালে বাংলাদেশ ইয়ুথ ক্যাডেট ফোরাম (বিওয়াইসিএফ) এক্স ক্যাডেট ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বর্তমানে মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পেয়েছে, মাথাপিছু আয়ের পরিমানও বেড়েছে। সে হিসেবে পণ্যের চাহিদাও বেড়েছে, তাই মূল্যের উপর প্রভাব পড়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, আমরা সবাই নিজেরা ব্যাক্তিগত জীবনে সফল হতে চাই, আর সফলতার জন্য সব চাইতে যে মূখ্য বিষয়টি হল নিজের কর্মের মাধ্যমে, নিজের সৃজন শীলতার মাধ্যমে, সমাজ, জাতী, মানুষের কল্যানের জন্য, মানবতার জন্য, যে সৃজন শীল কাজ ন্যায়-সত্য প্রতিষ্ঠার মাধ্যমে, সমাজে অবদান রাখার মধ্যমে কেবল নিজেকে স্বার্থক হিসেবে গড়ে তুলতে পারি।
তিনি আরো বলেন, ক্যাডেট এর শাব্দিক অর্থ যুদ্ধ বিদ্যায় প্রশিক্ষণ নেয়া, যুদ্ধ শুধু অন্য দেশের সাথে নয়, একটা সুস্থ্য সমাজ ব্যাবস্থা কায়েমের জন্য, ন্যায়-পরায়নতা প্রতিষ্ঠা করার জন্য, শারীরিকও মানসিক বিকাশের যে যুদ্ধ তার নামই যুদ্ধ বিদ্যা।

ক্যাডেটদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং সমাজ পরিবর্তনে ক্যাডেটরা ভূমিকা রাখতে পারে। মানুষের জন্য কিছু করতে পারাই জীবনের স্বার্থকতা। পৃথিবীতে একা একা মানুষ ভালো থাকতে পারেনা। ভালো থাকতে হলে সবাইকে সাথে নিয়ে থাকতে হবে। ন্যায় ও সত্যের পথে থাকতে হবে। একটি আদর্শ সমাজ ও রাষ্ট্র গঠনে সুশাসন, ন্যায় বিচার প্রতিষ্ঠা করা জরুরী। মন্ত্রী আরো বলেন, কুমিল্লা নগরী উন্নয়নের জন্য বড় বড় কয়েকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে, এই প্রকল্পগুলো বাস্তবায়ীত হলে কুমিল্লার অনেক উন্নয়ন পরিবর্তন আসবে। কুমিল্লা সিটি কর্পোরেশনের আওতাধীন সকল খাল সংস্কার ও খনন করে সৌন্দর্য বৃদ্ধির জন্য কাজ করা হবে। যারা খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন এগুলো উচ্ছেদ করা হবে।
অনুষ্ঠানে তিনি ১৯৭১ সালে দেশে যুদ্ধ কালিন সময়ে বিভিন্নভাবে প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে শরীক হওয়ার লোম- হর্ষক ঘটনার স্মৃতিচারণ করেন।
প্রস্তাবিত কুমিল্লা শেখ রাসেল ক্রিড়া পল্লীতে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান রিয়ায় এডমিনার আবু তাহের, পুলিশ সুপার মোহাম্মদ ফারুক আহমেদ, আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান এডভোকেট আমিনুল ইসলাম টুটুল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রুমেন। অনুষ্ঠান প্ররিচালনা করেন বিওয়াইসিএফ এর সদস্য দেলোয়ার হোসেন জাকির।
বিওয়াইসিএফ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শাহ মজিবুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে দেশের ৪২ টি জেলা থেকে ৩০০ জন ক্যাডেট দুই দিনব্যাপী এই ক্যাম্পে থাকবেন।

Post Under