ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির আয়োজনে অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের মৃত্যুবার্ষিকী ও সেবা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ ডায়াবেটিস সমিতির প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম এর ৩৩তম মৃত্যুবার্ষিকী ও সেবা দিবস উপলক্ষে ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির আয়োজনে বৃহস্পতিবার রাতে কুমিল্লা ক্লাব মিলনায়তনে দোয়া ও আলোচনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির সভাপতি ও কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য এডভোকেট আবুল হাসেম খান। অনুষ্ঠানে ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডায়েট, ড্রাগ ও ডিসিপ্লিনের উপর আলোচনা করেন কুমিল্লা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আবদুল লতিফ, সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন, ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসীম, ডা. আবদুল্লাহ আল হাসান ও ডা. একেএম আবদুস সেলিম প্রমুখ।

এসময় সুস্বাস্থ্য ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে চিকিৎসকগণ শারীরিক পরিশ্রম ও নিয়নিস্ত্রত জীবনধারার উপর গুরুত্ব আরোপ করেন। সিভিল সার্জন জানান বাংলাদেশে প্রতি ১১জনের মধ্যে একজন ডায়াবেটিসে আক্রান্ত। তিনি বলেন, আগে সচেতন হতে হবে। রোগ প্রতিরোধ করতে হবে। বাংলাদেশে প্রতিটি উপজেলায় একটি হাসপাতাল, জেলা পর্যায়ে একটি করে বড় হাসপাতাল রয়েছে। সরকার চিকিৎসা সেবায় খুবই আন্তরিক। আমরা অধিকাংশেই সচেতন না। সুতরাং হাসপাতালে না দৌরে আগে নিজেদের সচেতন হতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে।
সভাপতির বক্তব্যে সংসদ সদস্য আবুল হাসেম খান বলেন, চিকিৎসকদের আন্তরিক ও কোমল হৃদয়ের অধিকারী হতে হবে। এক মাত্র চিকিৎসকই পারেন মানুষের সরাসরি উপকার করতে। এটি একটি মহৎ পেশা। কোন চিকিৎসক যদি মনে করেন তিনি সমাজের অসহায় মানুষের জন্য কাজ করবেন-সেবা করবেন তাহলে তার দ্বারা সম্ভব।

সোনার বাংলা কলেজের প্রিন্সিপাল অধ্যাপক সেলিম রেজা সৌরভের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নাক কান গলা বিশেষজ্ঞ ডা. জহিরুল ইসলাম, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও ব্লাস্ট কুমিল্লার সভাপতি এড. আবদুল মমিন ফেরদৌস, সাবেক পিপি এডভোকেট আ হ ম তাইফুর আলম, বুড়িচং ও ব্রাহ্মণপাড়ার উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা সহ কুমিল্লা-ব্রাহ্মণপাড়া-বুড়িচং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। আলোচনা সভা সভা শেষে দোয়া অনুষ্ঠিত হয়।

Post Under