কসবা পৌর নির্বাচনে কারা নির্যাতিত এমজি হাক্কানী-ই পেলেন নৌকা

এমদাদুল হক সোহাগ
ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা পৌরসভার নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগের নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক দু:সময়ের পরীক্ষিত ও কারা নির্যাতিত নেতা মো: গোলাম হাক্কানী (এম.জি হাক্কানী)। বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি জাতির জনকের কন্যা জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই মনোনয়ন প্রদান করেন।
এমজি হাক্কানী কসবার রাজপথ থেকে বেড়ে ওঠা রাজনৈতিক ব্যক্তিত্ব। তাঁর রয়েছে বর্নাঢ্য রাজনৈতিক ক্যারিয়ার। ছাত্র জীবন থেকেই তিনি বাংলাদেশ আওয়ামীলীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের কর্মী ছিলেন। পরবর্তীতে ১৯৮২ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত কসবার ঐতিহ্যবাহী সৈয়দাবাদ আদর্শ মহাবিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৮৪ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত কসবা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পদকের দায়িত্ব পালন করেন। তাছাড়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সক্রিয় কর্মী ছাড়াও ১৯৮৮ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কসবা উপজেলা ছাত্রলীগের পরপর দুইবার সভাপতির দায়িত্ব পালন করেন। ছাত্রজীবন শেষে হলে তিনি উপজেলা যুবলীগের রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করে ১৯৯৫ থেকে ২০০৩ সাল পর্যন্ত দুই বার উপজেলা যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ২০০৪ সাল থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের ওয়ার্কিং কমিটির সদস্য ও ২০১৩ সালে কসবা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নির্বাচিত হন। জামায়াত- বিএনপির জ্বালাও পোড়াও নাশকতা ও সন্ত্রাসী কার্যক্রমের প্রতিবাদে গঠিত কসবা উপজেলা সন্ত্রাস বিরোধী কমিটির সাধারণ সম্পাদকের ভূমিকা পালন করেন। বর্তমানে তিনি কসবা উপজেলা আওয়ামীলীগের ১নং যুগ্ম আহবায়কের দায়িত্ব পালন করছেন।

বিগত চার দলীয় জোট সরকারের আমলে হরতালের সমর্থনে মিছিল করার সময় পুলিশি গ্রেপ্তার সহ দীর্ঘদিন কারাভোগ করেন। তাছাড়া স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময়ও কারাবরণ করেন এমজি হাক্কানী।

নভেম্বরের ২ তারিখ কসবা পৌরসভা নির্বাচন গ্রহণের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন। ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা থেকে বিকাল চারটা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

Post Under