আধুনিক টাউনহলের দাবিতে বিশাল মানবন্ধনে মানুষের ঢল

এমদাদুল হক সোহাগ:
কুমিল্লা বীর চন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনকে (টাউনহল) ভেঙ্গে নতুন নান্দনিক ও আধুনিক টাউনহল কমপ্লেক্স নির্মানের দাবিতে কুমিল্লা নগরীর মানুষ ব্যানার ফেস্টুন নিয়ে রাস্তায় রাস্তায় দাড়িয়ে মানববন্ধন করেছে। টাউনহল মিলনায়তন প্রত্নসম্পদ হিসেবে সংরক্ষণ হবে কি হবেনা সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণের লক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটির গণশুনানীর প্রতিনিধিদল টাউনহল মাঠের মুক্তমঞ্চে গণশুনানী গ্রহণ করেন। শুনানীতে প্রায় ৫০জন নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। তাদের প্রত্যেকেই জরাজীর্ন টাউনহল ভেঙ্গে নতুন টাউনহল নির্মানের জন্য মাননীয় প্রধান মন্ত্রীর কাছে বিনীত অনুরোধ জানান।

তাছাড়া বিভিন্ন ব্যক্তি, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে লিখিত আকারে কুমিল্লা টাউনহল বিনির্মানের দাবিতে গণস্বাক্ষর সম্বলিত মতামত নির্ধারিত বাক্সে জমাদেন। গণশুনানী শুরু হওয়ার আগে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত কুমিল্লা আলেখার চর বিশ্বরোডের যুদ্ধজয় ভাষ্কর্যের সামনে থেকে দিঘীরপাড়, নোয়াপাড়া, শাসনগাছা, রেইসকোর্স, পুলিশলাইন, বাদুরতলা, ফৌজাদারী এলাকা, প্রেসক্লাব, শিল্পকলা, মোগলটুলী, রাজগঞ্জ, ছাতিপট্টী, চকবাজার, মনোহরপুর, কান্দিরপাড়, জিলা স্কুল রোড, নিউ মার্কেটের সামনের সড়ক, নজরুল এভিনিউ, রানীরবাজার, ধর্মপুর, লাকসামরোড, টমছমব্রিজ এলাকায় এক যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিদল শুরুতে ঢাকা থেকে আলেখারচর হয়ে কুমিল্লা নগরীতে প্রবেশ করেন। পরবর্তীতে পুরো নগরী ঘুরে আধুনিক টাউনহল নির্মানের দাবিতে মানববন্ধনে অংশ নেয়া মানুষের মানববন্ধন স্বচক্ষে দেখেন। গণশুনানীতে যারা টাউনহল মাঠে এসছেন তাদের প্রত্যেকের একটাই দাবী সেটা হচ্ছে আধুনিক ও নান্দনিক টাউনহল কমপ্লেক্স নির্মাণ করা হউক। শুনানী চলাকালে কুমিল্লার রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ীক ও সুশিল সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। তাছাড়া, কুমিল্লা কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, সরকারী মহিলা কলেজের অধ্যক্ষরাও বক্তব্য রেখে তাদের মতামত ব্যক্ত করেন। ঢাকাস্থ কুমিল্লা সোসাইটির নেতৃবৃন্দরাও শুনানীতে মতামত ব্যক্ত করেন। তারা বলেন, যদি এই যৌক্তিক আন্দোলন মেনে না নেয়া হয় তাহলে ঢাকায় বসবাসকারী কুমিল্লার সুশীল সমাজ বসে থাকবে না। প্রয়োজনে সংস্কৃতি মন্ত্রণালয় ঘেরাও করা হবে। গণশুনানীতে উপস্থিত ছিলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বিশেষজ্ঞ কমিটির আহবায়ক মো: আবদুল মান্নান ইলিয়াস, কুমিল্লার জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর
মানববন্ধনে অংশ নেয়া কিছু সংগঠন প্রতিষ্ঠানের ছবি নিয়ে দেয়া হলো:

নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে ইস্টার্ন প্লাজা ব্যবসায়ীদের মানববন্ধন
পুলিশ লাইন এলাকায় নগরীর বািাগচাগাঁও জেলা পরিষদ সুপার মার্কেটের ব্যবসায়ী নেতৃবৃন্দের মানববন্ধন।
পুলিশ লাইন এলাকায় মহানগর আওয়ামীলীগের ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের ব্যনারে মানববন্ধনে উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামীরীগের তথ্য ও গবেষণা সম্পাদক জমীর উদ্দিন খান জম্পী। এসময় অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
স্টেশনরোড (দক্ষিণ) ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো: জহিরুল ইসলামের নেতৃত্বে বিক্ষোভ শেষে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
কুমিল্লা রিপোর্টার্স ইউনিটি ও কুমিল্লা ফটো সাংবাদিক ফোরামের মানববন্ধন
জেলা আইনজীবী সমিতির মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে সরকারী আইন কর্মকর্তাদের মানবন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে আওয়ামী যুবলীগের ২নং ওয়ার্ডের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে জাতীয় বিদ্যুত শ্রমিকলীগের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতেবাংলাদেশ সরকারী কর্মচারী সমন্বয় পরিষদের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে মহানগর স্বেচ্ছাসেবকলীগের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে মহানগর ছাত্রলীগের ৩নং ওয়ার্ডের নেতৃবৃন্দের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে মহানগর আওয়ামীলীগ, যুবলীগের ৩নং ওয়ার্ডের নেতৃবৃন্দের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে কুমিল্লা জেলা কেমিস্ট এন্ড ড্রাগ্রিস্ট সমিতির নেতৃবৃন্দের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে কুমিল্লা ডায়াবেটিক এসোসিয়েশনের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে জাতীয় বিদ্যুত শ্রমিকলীগের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতেবাংলাদেশ সরকারী কর্মচারী সমন্বয় পরিষদের মানববন্ধন
নান্দনিক টাউনহল নির্মানের দাবিতে ইস্টার্ন প্লাজা ব্যবসায়ীদের মানববন্ধন

 

Post Under