কুমিল্লায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনার

কুমিল্লায় ১৪ অক্টোবর ২০২১ খ্রি. ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় জেলাপ্রশাসনের লাইব্রেরি কক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয়ের সার্বিক সহযোগিতায় কুমিল্লা জেলাপ্রশাসন এ সেমিনারের আয়োজন করে। ব্যবসা-বাাণিজ্য শাখার সহকারী কমিশনার সৈয়দা ফারহানা পৃথার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব নাজমা আশরাফি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হিলেন বুড়িচং উপজেলার চেয়ারম্যান ও কুমিল্লা ক্যাবের প্রতিনিধি জনাব আখলাক হায়দায়, কুমিল্লা চেম্বার এন্ড কমার্সের সহ-সভাপতি জামাল আহমেদ প্রমুখ। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আছাদুল ইসলাম।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন বিএসটিআই-এর কুমিল্লা আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক খোদেজা খাতুন, রেস্তোরা মালিক সমিতির সেক্রেটারি নাছিরুল আলম মজুমদার, দোকান মালিক সমিতির আমিনুল ইসলাম, বেকারি মালিক সমিতির সভাপতি তারেক কামাল ইমতিয়াজ প্রমুখ।

বক্তারা আইনটি বাস্তবায়নে প্রশাসন ও জনগণের সম্পৃক্ততার পাশাপাশি যে যার জায়গা থেকে দায়িত্বশীল আচরণ করার প্রতি গুরুত্বারোপ করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন একটি বহুল প্রচলিত জনবান্ধব আইন। বর্তমানে মোবাইল কোর্টের তফশীলভুক্ত আইনগুলোর মধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ একটি ব্যাপক প্রয়োগযোগ্য আইন। তিনি ব্যবসায়ীদেরকে বহুল প্রচলিত এমন আইনগুলো পড়ে ধারণা নেওয়ার আহŸান জানান। তিনি বলেন, আইনের প্রয়োগের আগে আমাদের নৈতিকতাকে জাগ্রত করা উচিত। আমরা যদি বিবেকের কাছে প্রশ্ন করি যে, খাবারে রং মেশানোর মতো কাজটি করা আমাদের উচিত হবে কিনা। নিজের জন্য যেটি ভালো অন্যের জন্যও সেটি ভালো ভাবলে আইনের প্রয়োগের দরকার হবে না। তিনি আরও বলেন, অনৈতিকভাবে মজুদ করে নিত্যপণ্যের দাম বাড়ানো কোন বিবেকবান ব্যবসায়ীর কাজ নয়। তিনি সকলকে বিদ্যমান আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ব্যবসা পরিচালনার আহŸান জানান।

অনুষ্ঠানে প্যানেল মেয়র জমির উদ্দিন খান জম্পি, সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মো: সেলিম মিয়া, বিএসটিআই-এর উপপরিচালক (মেট্রো) মো: শাহীনুর ইসলাম, কুমিল্লা ফিলিং স্টেশন অ্যাসোসিয়েশনের প্রতিনিধি ইমতিয়াজ উদ্দিন আহমেদ, স্টার লাইন ফুড প্রোডাক্টের সাঈদ হাসান, মাতৃভাÐার সুইটস-এর মো: আমজাদ হোসেন, রাজগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সেক্রেটারি আজিজুর রহমানসহ কুমিল্লার বিভিন্ন খাদ্য প্রস্তুতকারক মালিক সমিতির নেতৃবৃন্দ, পাইকারি ও খুচরা বাজার ব্যবসায়ী সমিতির প্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও ভোক্তা সাধারণ এ সেমিনারে অংশ নিয়ে আইনটি বাস্তবায়নে সুচিন্তিত মতামত তুলে ধরেন। -সংবাদ বিজ্ঞপ্তি

 

 

Post Under