ব্রাক্ষ্মণবাড়িয়ার ১০ ইউনিয়নে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং এমআরসি’র কর্মশালার

নিরাপদ অভিবাসন তথ্যসেবা গ্রামাঞ্চলে

 ৩১ মার্চ ২০২১ ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার মোগড়া ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কুমিল্লা জেলা কর্মসংস্থান জনশক্তি অফিসের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা জবাবদিহিতা বৃদ্ধিকল্পে প্রত্যন্ত গ্রামাঞ্চলে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে কর্মশালায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্যগণ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, সাংবাদিকবৃন্দ, মাদ্রাসার শিক্ষক, ইমাম স্থানীয় নেতৃবৃন্দসহ ৩৫ জন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর আগে ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার ব্রাক্ষ্মণবাড়িয়া সদর উপজেলার টি (বাসুদেব ইউনিয়ন,সুলতানপুর ইউনিয়ন) কসবা উপজেলার ২টি (খাড়েরা ইউনিয়ন, কুটি ইউনিয়ন) বিজয়নগর উপজেলার ২টি (ইছাপুরা ইউনিয়ন, চান্দুরা ইউনিয়ন) সরাইল সদর উপজেলার ১টি (সরাইল সদর ইউনিয়ন) আখাউড়া উপজেলার ২টি (ধরখার ইউনিয়ন, মোগড়া ইউনিয়ন) আশুগঞ্জ উপজেলার ১টি (লালপুর ইউনিয়ন) উরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ (এমআরসি) আয়োজনে
সার্বিক সহায়তা প্রদান করে।

জেলা কর্মসংস্থান জনশক্তি অফিস, কুমিল্লাএর সহকারী পরিচালক দেবব্রত ঘোষ তাঁর উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।

তিনি বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থসম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়াও তিনি নিরাপদ অভিবাসনের বিভিন্ন আইন, বিধি নীতিমালা নিয়ে আলোচনা করেন এবং করোনাকালীন দূর্যোগ মোকাবিলায় প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের বিভিন্ন কল্যাণমূলক উদ্যোগের কথা তুলে ধরেন। এছাড়াও নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। কর্মশালায় প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

মোগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মনির হোসেন ইউনিয়ন পর্যায়ে সরকারের ধরণের তথ্য প্রচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। নিরাপদ অভিবাসন বিষয়ে ইউনিয়ন পরিষদ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
কর্মশালায় এমআরসি বাংলাদেশের কাউন্সেলর গোলাম মোস্তফা মানব পাচার রোধে ইউনিয়ন পরিষদের করণীয় নিয়ে আলোচনা করেন। তিনি আরও নিরাপদ অভিবাসনে ইউনিয়ন পরিষদের ভূমিকা করনীয় নিয়েও আলোচনা করেন।

এছাড়াও এমআরসি বাংলাদেশের কাউন্সেলর মোঃ ফাহিম ফেরদৌস অভিবাসনের নানা দিক এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য কার্যাবলি তুলে ধরেন। অনুষ্ঠান শেষে সবার মাঝে আইসিএমপিডি কর্তৃক প্রদত্ত ডেস্ক ক্যালেন্ডার অংশগ্রহণকারীদের মাঝে বিতরণ করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্বে কুমিল্লা জেলা কর্মসংস্থান জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ অংশগ্রহণকারী সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং
জনসাধারণের ভোগান্তি, প্রতারণা রোধে কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান।

এছাড়া তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd,
www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন
তিনি। কর্মশালায় আরো জানানো হয় যে, অভিবাসন বিষয়ে যেকোন তথ্য পরামর্শের জন্য
এমআরসি বাংলাদেশের হেল্পলাইন নম্বর: ০১৭১৩০৮৬৩৩০ (কুমিল্লা) এবং ০১৭৩০৬৬৬৯৩৬ (ঢাকা) নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়। এছাড়াও অভিবাসন বিষয়ে যে কোন তথ্য পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক পেইজ (facebook.com/bangladeshmrc) থেকেও অভিবাসন বিষয়ে যে কোন তথ্য পাওয়া যাবে বলে কর্মশালায় জানানো হয়।

Post Under